Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৫ জানুয়ারী, ২০২৪

এই গাছের সামান্য ছোঁয়াতেই জীবনের শেষ প্রান্তে পৌঁছে যেতে পারেন আপনি

 

Wonderful-tree

সমকালীন প্রতিবেদন : বিশ্ব প্রকৃতির অজস্র বিস্ময় মানুষ এখনও আবিষ্কার করতে পারে নি। আবার অনেক বিস্ময় আবিষ্কার করার পরে মানুষ ভীত হয়ে উঠেছে। সাধারণভাবে আমরা জানি গাছ আমাদের সবচেয়ে বড়ো বন্ধু, আমাদের প্রাণের উৎস। 

কিন্তু সেই গাছ যদি আমাদের কঠিন পরিস্থিতির কারণ হয়ে দাঁড়ায়? হ্যাঁ আমরা তেমনি একটি গাছের কথা আজ জানাচ্ছি। আপাত দৃষ্টিতে অতি শান্ত এই গাছের বায়োলজিক্যাল নাম ড্রেনডোকুইনাইড মরওইডস। 

এটি অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের উত্তর-পূর্ব রেন ফরেস্টে পাওয়া যায়। এর গায়ে রোয়াঁর মতো গাছের মধ্যে সূক্ষ্ম তন্তু রয়েছে। কাঁটায় ভরা এই গাছে নিউরোটক্সিন থাকে, যা কাঁটার মাধ্যমে শরীরের ভেতরে পৌঁছে যায়। 

এটি বুঝে নিতে হবে যে, নিউরোটক্সিন এমনই জিনিস, যা সোজা সেন্ট্রাল নার্ভাস সিস্টেমের উপর প্রভাব ফেলে। এতে পরিণতি কঠিন হতে পারে। তাই যাঁরা ওইসব জঙ্গলে যান, তাঁরা সমস্ত প্রস্তুতি নিয়েই ওই জঙ্গলে প্রবেশ করেন। তবুও মাঝেমাঝেই সমস্যা তৈরি হয়। 

এমনই সমস্যা তৈরি হয়েছিল রেইন ফরেস্ট নিয়ে গবেষণা করা প্রখ্যাত বিজ্ঞানী মেরিনা হারলের। তিনি সমস্ত জানতেন এবং সমস্ত প্রস্তুতি নেওয়া সত্ত্বেও ওই গাছের সান্নিধ্যে আসেন। নিজেকে বাঁচাতে দ্রুত হাসপাতালে পৌঁছান। 

তিনি নিজে জানান, ওই গাছগুলির পাতা শরীরে লাগার সঙ্গে সঙ্গে মনে হয় যেন সারা শরীরে অ্যাসিডের জ্বালা আর সঙ্গে বিদ্যুতের তরঙ্গ খেলে গেল। মাংস পেশিতে প্রবল টান ধরে। সেই যন্ত্রনা থেকে বাঁচতে মানুষ কঠিন সিদ্ধান্ত নিয়ে ফেলতে বাধ্য হন। 

আর এই কারণেই এই গাছের একটি বিশেষ নাম দেওয়া হয়েছে। 'জিমপি জিমপি' বা 'জিমপাই'‌ নামেও এই গাছকে ডাকা হয়। ওই রেইন ফরেস্টে যাঁরা যান, তাদের কাছে এই গাছ বিষ্ময়কর। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডে কাজ করতে থাকা কাঠুরেদের জন্য এই জিমপাই খুবই চিন্তায় ফেলে দেওয়া একটি গাছ। 

এই গাছ সম্পর্কে রিপোর্ট পাওয়ার পর জঙ্গলে যাঁরা যান তাঁরা নিজেদের সঙ্গে রেসপিরেটর, মেটাল গ্লাস এবং অ্যান্টিহিস্টামিন ট্যাবলেট নিয়ে যাওয়া শুরু করেছেন। 

এই গাছের জন্য এক সময় বহু প্রাণী, বিশেষ করে ঘোড়াকে মহা সমস্যার মধ্যে পড়তে হয়েছে। এমনকি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় অজ্ঞানতার কারণে বহু সৈনিকের কঠিন পরিণতি হয়েছে।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন