Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৫ জানুয়ারী, ২০২৪

ভগবান রামচন্দ্রের জন্মমুহূর্তের মাহেন্দ্রক্ষণেই উদ্বোধন হবে রাম মন্দিরের

Inauguration-of-Ram-Temple

সমকালীন প্রতিবেদন : অযোধ্যায় এখন সাজো সাজো রব। রাম মন্দিরের উদ্বোধন এক পক্ষকালও দেরি নেই। ২২ জানুয়ারি রামলালার অভিষেক অনুষ্ঠান। শেষ মূহূর্তের কিছু কাজ চলছে এখন। রাম মন্দিরের কোণায় কোণায় ছড়িয়ে রয়েছে বিশেষত্ব। 


দেশ-বিদেশ থেকে রামলালার জন্য উপহার পাঠাচ্ছেন বহু মানুষ। ২২ জানুয়ারি একাধিক আচার-বিধি মেনে রামলালার প্রাণ প্রতিষ্ঠার অনুষ্ঠান সম্পন্ন হবে। কিন্তু কেন এই দিনটিকে বেছে নেওয়া হল মন্দিরের উদ্বোধনের জন্য? আসুন জেনে নিই। 

পুরাণ অনুযায়ী, ভগবান শ্রীরামের জন্ম হয়েছিল অভিজিৎ মুহূর্ত, মৃগশীর্ষ নক্ষত্র, অমৃত সিদ্ধি যোগ এবং সর্বর্থ সিদ্ধি যোগের সঙ্গমকালে। আর সেই শুভক্ষণ তৈরি হচ্ছে চলতি বছরের ২২ জানুয়ারি। আর সেই কারণেই মূলত এই দিনটিকে বেছে নেওয়া হয়েছে। 

বৈদিক জ্যোতিষশাস্ত্র মতে, অভিজিৎ মুহূর্ত হল দিনের সবচেয়ে শুভ এবং শক্তিশালী সময়, যা ৪৮ মিনিট থাকবে। এর মধ্যে পবিত্রতম হল সূর্যোদয় থেকে সূর্যাস্তের মধ্যে ১৫ মিনিটের অষ্টম মুহূর্তটি। 

২২ তারিখ অভিজিৎ মুহূর্ত শুরু হচ্ছে বেলা ১২টা বেজে ১৬ মিনিটে। শেষ হবে ১২টা ৫৯ মিনিটে। এই মাহেন্দ্রক্ষণেই ত্রিপুরাসুরকে বধ করেছিলেন ভবগান শিব।

অর্থাৎ হিন্দু মতে, এই সময়ে দুষ্টের দমন হয়। অশুভ শক্তির নাশ হয়। ফলে এই ক্ষণ অতি শুভ বলেই মনে করা হয়।

এছাড়াও শাস্ত্র মতে, কৌশল‍্যার সন্তান শ্রীরামও এই সময়েই জন্ম নিয়েছিলেন। ২২ জানুয়ারি মৃগশীর্ষ নক্ষত্রের তিথি শুরু হবে ভোর ৩টে ৫২ মিনিটে। থাকবে সকাল ৭ টা ১৩ মিনিট পর্যন্ত। 

অন্যদিকে, অমৃত সিদ্ধি যোগ এবং সর্বর্থ সিদ্ধি যোগ শুরু সোমবার সকাল ৭টা ১৩ মিনিটে। থাকবে মঙ্গলবার ভোর ৪টে ৫৮ মিনিট পর্যন্ত। 

তাই এই দিনটির বিশেষ গুরুত্ব রয়েছে। আর এই কারণেই এই দিনটিকে বেছে নেওয়া হয়েছে মন্দিরের উদ্বোধনের দিন হিসেবে। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন