Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৯ জানুয়ারী, ২০২৪

মালদ্বীপের বদলে লাক্ষাদ্বীপেই মিলবে পর্যটনের দারুন সুবিধা

 

Travel-to-Lakshadweep

সমকালীন প্রতিবেদন : ভারত-মালদ্বীপ নিয়ে বিতর্কের মাঝে দেশবাসীর চোখ এখন লাক্ষাদ্বীপের দিকে। ইতিমধ্যেই পরিকল্পনা চলছে ভারতের এই কেন্দ্রশাসিত দ্বীপপুঞ্জকে ঢেলে সাজানোর। 

লাক্ষাদ্বীপকে নতুন করে সাজানোর পরিকল্পনায় হাত বাড়িয়েছে ভারতের একাধিক বেসরকারি সংস্থা। তার মধ্যে উল্লেখযোগ্য হল টাটা গোষ্ঠী। এছাড়াও, ইজরায়েলের উন্নত জল পরিশোধন প্রযুক্তিই এবার কাজে লাগতে চলেছে লাক্ষাদ্বীপে। 

মঙ্গলবার থেকে প্রাথমিক পর্যায়ের কাজ শুরু হয়ে গিয়েছে। এছাড়াও, ভবিষ্যতে সামরিক এবং অসামরিক দু’ধরনের প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে লাক্ষাদ্বীপে তৈরি হচ্ছে নয়া বিমানবন্দর। 

সব মিলিয়ে ঢেলে সাজানো হচ্ছে ভারতের এই সুন্দর দ্বীপপুঞ্জকে। কিন্তু এখন প্রশ্ন হচ্ছে, লাক্ষাদ্বীপ ভ্রমণ কিভাবে করবেন? কত খরচ পড়বে এই ট্যুরে? মুম্বই থেকে প্রায় ২০০০ কিমি দূরে আরব সাগরে ৩৬টি দ্বীপ নিয়ে তৈরি লাক্ষাদ্বীপ ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল। 

এই সকল দ্বীপের মধ্যে মানুষের বসতি রয়েছে ১০ টি দ্বীপে। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি এখানে পাবেন স্নরকেলিং, বোটিং, ডাইভিং, ওয়ার্ল্ড ক্লাস ফিশিং সহ নানারকমের রোমাঞ্চকর রাইডিং। তাই ট্যুর ডেস্টিনেশন হিসেবে বেছে নিতে পারেন লাক্ষাদ্বীপকে।

লাক্ষাদ্বীপে জাহাজ এবং বিমান– দুই মাধ্যমেই যাওয়া যায়। বিমানে যেতে হলে কোচি থেকে ফ্লাইট ধরে লাক্ষাদ্বীপের আগাত্তি আইল্যান্ডে নামতে হবে। বিমানের টিকিট পড়বে ৫ থেকে ৮ হাজার টাকার মধ্যে। 

এছাড়াও, জাহাজ বা স্পিডবোটে মুম্বই, গোয়া, কোচি থেকে লাক্ষাদ্বীপ যাওয়া যায়। সবরকম রেঞ্জে রুম পেয়ে যাবেন সেখানে। এবার পশ্চিমবঙ্গ বা দেশের অন‌্য প্রান্ত থেকে কোচি, মুম্বই বা গোয়া পৌঁছাতে মাথাপিছু ১০ হাজার টাকা খরচ হবে। 

ফলে সব মিলিয়ে মাথাপিছু ৫০ থেকে ৬০ হাজার টাকার বাজেট ধরে রাখতে পারেন। তাই সামর্থ থাকলে আর দেরি না করে প্ল্যান করে ফেলুন সেখানে যাওয়ার। 







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন