Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৩ জানুয়ারী, ২০২৪

দেশের সেরা শিল্পীর তৈরি রাম মূর্তি প্রতিষ্ঠা পাবে অযোধ্যার মন্দিরে

Rama-statue

সমকালীন প্রতিবেদন : উদ্বোধনের ২০ দিন আগে চূড়ান্ত হয়ে গেল অযোধ্যার রাম মন্দিরে শ্রীরামচন্দ্রের বিগ্রহটি। এর আগে দেশের তিন ভাস্করকে রামলালার মূর্তি নির্মাণের জন্য বলা হয়েছিল। সেই তিন ধরনের মূর্তির মধ্যে বাছাই করা হল একটিকে। আর তা বেছে নিল শ্রীরামজন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্ট। 

জানা গেছে, শ্রীরামচন্দ্রের বাল্য অবস্থাকে কল্পনা করে এই মূর্তি তৈরি হয়েছে। এই মূর্তিটি নির্মাণ করেছেন কর্ণাটকের বিখ্যাত ভাস্কর্যশিল্পী অরুণ যোগীরাজ। অরুণ যোগীরাজের গড়ে তোলা ৫১ ইঞ্চির রামলালার মূর্তি দেখে মোহিত হয়েছেন শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সদস্যরা। 

প্রথমবার দেখাতেই মূর্তিটি পছন্দ করে ফেলেন অধিকাংশ সদস্য। এরপর ভোট প্রক্রিয়ার মাধ্যমে বেছে নেওয়া হয় সেটি। দক্ষিণী এই ভাস্কর্য শিল্পীর প্রশংসায় পঞ্চমুখ কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী বি এস ইয়েদুরাপ্পা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর থেকে এর আগেও বাহবা পেয়েছেন এই শিল্পী। কেন জানেন?

অরুণ যোগীরাজ কর্নাটকের মাইসোরের বাসিন্দা। তিনি বিখ্যাত ভাস্করদের পরিবারের সন্তান। তাঁর পাঁচ প্রজন্ম মূর্তি খোদাইয়ের কাজ করেন। অরুণ দেশের অন্যতম জনপ্রিয় ভাস্কর। দেশের বিভিন্ন রাজ্যে অরুণের খোদাই করা মূর্তি রয়েছে। 

অরুণের বাবা যোগীরাজও একজন চমৎকার ভাস্কর ছিলেন। তাই অরুণ ছোটবেলা থেকেই ভাস্কর্যের কাজের সঙ্গে যুক্ত। এমবিএ শেষ করে কিছুদিন একটি বেসরকারি কোম্পানিতে চাকরিও করেন। 

তবে বেশিদিন নিজের মধ্যে থাকা শিল্পীসত্ত্বাকে চাপা দিয়ে রাখতে পারেননি। ভাস্কর্যশিল্পী হিসেবে ২০০৮ সালে তাঁর পথ চলা শুরু। কর্নাটকের এই ভাস্কর্য শিল্পী নয়াদিল্লির কর্তব্যপথে ইন্ডিয়া গেটের পিছন দিকে স্থাপিত ৩০ ফুটের নেতাজি সুভাষচন্দ্র বসুর মূর্তি তৈরি করেছেন। 

এ ছাড়া, নিজের হাতে খোদাই করে দুফুটের একটি নেতাজি মূর্তি উপহার দিয়েছেন প্রধানমন্ত্রীকে। ভাস্কর অরুণ যোগীরাজ কেদারনাথে তৈরি করেছেন আদি শঙ্করাচার্যের ১২ ফুটের একটি মূর্তি‌। 

মাইসোরে হনুমানের ২১ ফুটের মূর্তিও তিনিই নির্মাণ করেছেন। আর এবার তাঁর হাতেই প্রতিষ্ঠা পাবে অযোধ্যার রামলালা। অযোধ্যার রাম মন্দিরের জন্য ভারত বিখ্যাত ভাস্কর অরুণ যোগীরাজের হাতে তৈরি শ্রীরামচন্দ্রের এই বিগ্রহটি দর্শনার্থীদের নজর কাড়বে বলেই আশা।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন