Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৩ জানুয়ারী, ২০২৪

বাইশ গজের নানা ঘটনার জন্য উইকেটে জ্বলবে নানা রংয়ের লাইট

Lights-on-wicket

সমকালীন প্রতিবেদন : বিশ্বের জনপ্রিয় সব ক্রিকেট লীগের মধ্যে অন্যতম হল অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লীগ। এই টুর্নামেন্টে বিশ্বের একাধিক তারকা ক্রিকেটার অংশগ্রহণ করে থাকেন।  

আর অস্ট্রেলিয়ার বিগ ব্যাশে যেমন নানা বিতর্ক থাকে, তেমনই নতুন নতুন বিষয়ও। আর এবার সেই লীগে চালু হল ‘ইলেক্ট্রা’ উইকেট প্রযুক্তি। উইকেটের ওপর জিং বেল নতুন নয়। উইকেটে বল লাগলে লাইট জ্বলে ওঠে বেলে। 

তবে ইলেক্ট্রা উইকেটের টেকনোলজি অবশ্য আলাদা। এই নতুন প্রযুক্তির উইকেটও বাউন্ডারি, ওভার বাউন্ডারি– প্রতি ক্ষেত্রে তিনটি স্টাম্পেরই রং বদলে যাবে। 

যেমন আউট হলে উইকেটের রং লাল হয়ে যাবে, সঙ্গে আগুনও জ্বলবে! আবার ব্যাটার শট খেললে এবং সেটা যদি বাউন্ডারি হয়, বদলে যাবে উইকেটের রং। একই ক্ষেত্রে ছয় মারলে আবার অন্য রং। 

শুধু যে ব্যাটারদের জন্যই এই ইলেক্ট্রা উইকেট কাজ করবে তা নয়, বোলারদের জন্যও রয়েছে। কোনও বোলার ওভার স্টেপ করলে সঙ্গে সঙ্গে লাল-সাদা আলো জ্বলতে থাকবে। যার জেরে নো-বল বুঝতেও সুবিধা হবে। 

বেশির ভাগ সময় বেগুনি ও নীল আলোই থাকবে উইকেটে। উল্লেখ্য, বিগ ব্যাশেই প্রথম এসেছিল এক্স ফ্যাক্টর নিয়ম। সেই নিয়মের উন্নত সংস্করণ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে ইমপ্যাক্ট প্লেয়ার। 

গত সংস্করণে আইপিএলে এই ইমপ্যাক্ট প্লেয়ার নিয়ম দেখা যায়। অনেক টিমের কাছেই এই নিয়ম কার্যকর ভূমিকা নিয়েছিল। সেই সূত্রেই এব্যাপারে ভাবনাচিন্তা শুরু করেছে আইপিএল কর্তৃপক্ষ।

এবার মনে করা হচ্ছে যে, খুব তাড়াতাড়ি এই ধরনের আধুনিকমানের উইকেট ব্যবহার করা হতে পারে। তবে আগামী আইপিএল থেকেই কি এমন উইকেট দেখা যাবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে? তা এখনো জানা যায়নি সঠিকভাবে। 






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন