Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ২৩ জানুয়ারী, ২০২৪

১৯৪৭ সালের আগেই নেতাজির গড়া সরকারকে স্বীকৃতি দিয়েছিল ৬ দেশ

 

Government-created-by-Netaji

সমকালীন প্রতিবেদন : ভারতের স্বাধীনতা সংগ্রামের অন্যতম সাহসী বীর ছিলেন সুভাষচন্দ্র বসু। দয়া বা ভিক্ষা নয়, স্বাধীনতাকে ছিনিয়ে নেওয়ার বার্তা দিয়েছিলেন তিনিই। তাই ব্রিটিশদের চোখে ধুলো দিয়ে দেশত্যাগ করেন তিনি। সেই গল্প হয়তো অনেকেই জানেন। 

কিন্তু এটা জানেন কি, পরাধীন ভারতে থেকেও ভারতের প্রথম স্বাধীন সরকার গড়ে তোলেন নেতাজি! এমনকি সেই সরকারের প্রধানমন্ত্রী ছিলেন তিনি নিজেই। আজ সেই অজানা ইতিহাস জানাবো আপনাদের। 

এই ভারতেই সুভাষ গড়েছিলেন আজাদ হিন্দ সরকার। ইংরেজের ভারতে এক সমান্তরাল সরকার গঠন করেন তিনি। আর এটিই ছিল ভারতের প্রথম স্বাধীন সরকার। সালটা তখন ছিল ১৯৪২। এই বছরই আজাদ হিন্দ ফৌজের গঠন হয়। 

এরপর ১৯৪৩ সালের ২১ অক্টোবর আজাদ হিন্দ বাহিনীর দায়িত্ব নেন তিনি। তারপরেই গঠন করেন আজাদ হিন্দ সরকার। পরাধীন ভারতে নেতাজির এই স্বাধীন সরকারকে স্বীকৃতি দেয় জার্মানি, ইতালি, জাপান, ইন্দোনেশিয়া, ক্রোয়েশিয়া ও মায়ানমারের মতো ৬ দেশ। 

আর এই আজাদ হিন্দ বাহিনী বিপাকে ফেলেছিল ব্রিটিশদের। ১৯৪৪ সালে কোহিমা ও ইম্ফলে ব্রিটিশদের সঙ্গে সরাসরি যুদ্ধ শুরু করে আজাদ হিন্দ ফৌজ। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ দখলও করে নেতাজির এই অদম্য বাহিনী। 

এই ফৌজে ছিল ৮ হাজার সেনা। তাতে একটি মহিলা বাহিনীও ছিল। বলা যায়, আজাদ হিন্দ বাহিনীর এই হুঙ্কার তৎকালীন ব্রিটিশ সরকারের ঘুম কেড়ে নিয়েছিল। ব্রিটিশদের দুঃস্বপ্নে তখন শুধুই সুভাষচন্দ্র। কারণ, বাংলার এই তরুণ যে ভারতের বুকে ব্রিটিশদের রাজত্বের বিনাশ ঘটাতে চলেছে, তা আগেভাগে টের পেয়েছিলেন সাহেবরা। 

সেই কারণেই হয়তো আজো কোটি কোটি বাঙালি তথা দেশবাসীর মনে ও প্রাণে অমর হয়ে রয়েছেন নেতাজি। অনেকেই চান, আবার ফিরে আসুক এমন মহামানব, আবার কেউ জোর গলায় বলে উঠুক, 'দিল্লি চলো'। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন