Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৯ জানুয়ারী, ২০২৪

ট্রেনের সাধারণ কামরায় পাওয়া যাবে মাত্র কুড়ি টাকায় লাঞ্চ বা ডিনার

 

General-compartment-of-train

সমকালীন প্রতিবেদন : ভারতীয় রেলকে ভারতের যাতায়াত মাধ্যমের লাইফলাইন বলা হয়ে থাকে। কোথাও ঘুরতে যাওয়া হোক অথবা প্রয়োজনে, ভারতীয় রেলের কথাই সর্বপ্রথম আমাদের মাথায় আসে। কোথাও যাত্রা করার সময় স্লিপার অথবা এসি কোচে অবস্থান করলে লাঞ্চ অথবা ডিনার নিয়ে অনেকক্ষেত্রেই চিন্তা করতে হয় না। 

কারণ, বেশিরভাগ ক্ষেত্রেই টিকিটের দামেই খাবারের মূল্যও যোগ করা থাকে। আর যদি তা নাও হয়, তাহলেও ইচ্ছে করলেই প্যান্ট্রি কারের খাবার অর্ডার দিয়ে আনানো যেতে পারে। 

কিন্তু যারা জেনারেল বগিতে যাতায়াত করেন, তারাই একমাত্র জানেন যে, জেনারেল এ যাত্রা করার সময় লাঞ্চ অথবা ডিনার জোগাড় করতে কতটা সমস্যায় পড়তে হয়। 

আর সেই জন্যই, বিশেষ করে জেনারেল কামরার যাত্রীদের কথা চিন্তা করেই ভারতীয় রেল নিয়ে এসেছে লোভনীয় এক নতুন স্কিম। ভারতীয় রেলের এই নতুন স্কিমে প্রাথমিক পর্যায়ে দেশের ৬৪ টি রেলওয়ে স্টেশনে মাত্র কুড়ি টাকায় জিভে জল আনা খাবার পরিবেশন করা শুরু হয়েছে। 

জেনারেল কামরার যাত্রীদের অনেক সম‌য়েই স্টেশনে ট্রেন থামলে খাবার খুঁজতে বেশ খানিকটা দূরে যেতে হয়। যারজন্য অনেক সময় তাড়াহুড়োর কারণে দুর্ঘটনাও ঘটে। সেই জন্যই এই স্টেশনগুলিতে জেনারেল বগির থামার জায়গার সামনেই খাবারের এই স্টলগুলি খোলা হয়েছে।

মাত্র ২০ টাকাতেই আপনি পেয়ে যেতে পারেন সাত পিস লুচি, সঙ্গে তরকারি ও আচার, অথবা পাওভাজি কিংবা দক্ষিণ ভারতীয় খাবার ধোসা ও সাম্বার। এছাড়াও, বেশ কয়েক রকম পদ থাকবে বলেই জানা গিয়েছে। 

কুড়ি টাকার পাশাপাশি একটি পঞ্চাশ টাকার স্কিমও আনা হচ্ছে, যার মধ্যে ৩৫০ গ্রাম খাবার থাকবে। এক্ষেত্রে পাওয়া যাবে রাজমা চাওয়াল, খিচুড়ি, ভাত ও তরকারি, ছোলে ভাটুরে ইত্যাদি বিভিন্ন ধরনের লোভনীয় খাবার। এমন কি, মাত্র তিন টাকার বিনিময়ে পাওয়া যাবে ২০০ মিলিলিটারের জল।

জেনারেল বগিতে যাতায়াতকারী সাধারণ মানুষদের সমস্যার কথা ও পকেটের কথা চিন্তা করেই রেলের এই নতুন স্কিম চালু করা হয়েছে বলে কর্তৃপক্ষের দাবি। ইতিমধ্যেই বেশ ভালোরকম সারা পেতে শুরু করে দিয়েছে রেলের এই নতুন স্কিম। 

পরীক্ষামূলকভাবে এই পরিষেবা ভালো মতো সারা ফেলে দিয়েছে। ধীরে ধীরে দেশের বেশিরভাগ রেলওয়ে স্টেশনেই এই স্কিম চালু করতে পারে ভারতীয় রেল।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন