Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১৮ জানুয়ারী, ২০২৪

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সময়সূচির পরিবর্তন

 ‌

Exam-schedule-change

সমকালীন প্রতিবেদন : ‌পরীক্ষার দিনক্ষণ দিন অপরিবর্তিত থাকলেও, বদলে গেল পরীক্ষা শুরুর সময়সূচি। মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক দুই পরীক্ষাতেই এই পরিবর্তন আনা হল। বৃহস্পতিবার সময় পরিবর্তনের কথা জানিয়ে নতুন সময়সূচি ঘোষণা করল মাধ্যমিক শিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। 

এবছর ২ ফেব্রুয়ারি মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে। অন্যদিকে, উচ্চমাধ্যমিক শুরু হচ্ছে ১৬ ফেব্রুয়ারি। পুরনো ঘোষণা অনুযায়ী, এই দুই ক্ষেত্রেই পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল দুপুর ১২ টা থেকে ৩ টে ১৫ মিনিট পর্যন্ত। 

নতুন ঘোষণা অনুযায়ী মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক দুই ক্ষেত্রেই পরীক্ষা সকাল ৯ টা ৪৫ মিনিটে শুরু হওয়ার কথা বলা হয়েছে। পরীক্ষা শেষ দুপুর ১ টায়। অর্থাৎ পরীক্ষা হবে ৩ ঘণ্টা ধরেই। 

ভোকেশনাল বিষয়ের পরীক্ষার ক্ষেত্রেও সময় বদল করা হয়েছে। ক্ষেত্রে সঙ্গীত, ভিজুয়াল আর্ট, হেলথ এর মতো ভোকেশনাল বিষয়ের ক্ষেত্রে পরীক্ষা শেষ হবে ১১টা ৪৫ মিনিটে। অর্থাৎ এক্ষেত্রে পরীক্ষা হবে ২ ঘন্টা। 

এবারের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক দুই পরীক্ষার সময়ই ২ ঘণ্টা এগিয়ে আনা হয়েছে। আগে দুপুর ১২টায় পরীক্ষা শুরু হয়ে শেষ হতো দুপুর ৩টে ১৫ মিনিটে। উল্লেখ্য, এবছর লোকসভা নির্বাচনের কারণে উচ্চমাধ্যমিক পরীক্ষা এগিয়ে আনা হয়েছে।

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিকের মতো মাদ্রাসা বোর্ডের আলিম ও ফাজিল পরীক্ষাও শুরু হবে ৯ টা ৪৫মিনিটে এবং শেষ হবে দুপুর ১টায়। সব ক্ষেত্রেই অবশ্য পরীক্ষার রুটিন অপরিবর্তিত থাকছে।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন