Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০২৩

ইসরোর উদ্যোগে মহাকাশে তৈরি হবে ভারতের নিজস্ব স্পেস স্টেশন

 

Space-station

সমকালীন প্রতিবেদন : ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো যে রকেটের গতিতে এগিয়ে চলেছে, তা আর আলাদা করে বলে দেওয়ার প্রয়োজন হয় না। চন্দ্রযান থেকে শুরু করে আদিত্য এল-১ মিশন, সবেতেই এক এক করে সফল হচ্ছে ইসরো। 

এমনকি আগামী বছর অর্থাৎ ২০২৪ সালে আমেরিকার সহযোগিতায় একজন ভারতীয় অ্যাস্ট্রোনট ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে যাত্রা করবে, যাকে বাছাই করবে নাসা নয় বরং ইসরো নিজে।

তবে এইসবের মাঝেই ইসরোর জন্য অন্যতম সবথেকে বড় খবর হল এই যে, ভবিষ্যতে ইসরোর সমস্ত বড় বড় মিশনে আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা সমর্থন ও সাহায্য করার জন্য এগিয়ে আসছে। সম্প্রতি ভারত সফরে আসা নাসার অ্যাডমিনিস্ট্রেটর বিল নেলসন অন্তত এমনটাই প্রতিশ্রুতি দিয়েছেন।

কয়েক মাস আগে ভারতের প্রধানমন্ত্রীও ইসরোর আগামী দু'টি বিগ বাজেট মিশন সম্পর্কে সকলকে জানিয়েছেন। যার মধ্যে একটি হল, মহাকাশে ভারতের নিজস্ব স্পেস স্টেশন তৈরি করা, যার লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ২০৩৫ সাল। 

আর একটি হল, চাঁদের মাটিতে ভারতীয় অ্যাস্ট্রোনটদেরকে পাঠানো। এই মিশনের লক্ষ্যমাত্রা রাখা হয়েছে ২০৪০ সাল। নাসার অ্যাডমিনিস্ট্রেটর বিল নেলসন এর মতে, নাসার সাথে সাথে আরো বহু মহাকাশ গবেষণা সংস্থা ভারতের ইসরোর সাথে কাজ করতে যথেষ্ট উৎসুক আছে। 

আমেরিকার বোয়িং, ব্লু অরিজিন, ভয়েজার স্পেস হোল্ডিংস-এর মতো কোম্পানিগুলিও ইসরোর সঙ্গে হাত মেলানোর জন্য এগিয়ে আসতে চাইছে। বিল নেলসন এও বলেছেন যে, আমেরিকা আর ভারত একসাথে কাজ করলে ইসরোর আগামী 'ইন্ডিয়ান স্পেস স্টেশন' তৈরি এবং 'চাঁদে অ্যাস্ট্রোনট পাঠানো'-র মিশনগুলি নির্দিষ্ট সময়সীমার মধ্যেই সফল করা সম্ভব হবে।

অনেকের মতে, আমেরিকার হঠাৎ এইরকম সাহায্যপরায়ণ মানসিকতার পেছনে মহাকাশ নিয়ে চীনের বাড়তে থাকা আগ্রাসন একটি কারণ হতে পারে। চীন ও রাশিয়া যাতে কোনভাবেই আমেরিকাকে মহাকাশ গবেষণার দিক থেকে ছাপিয়ে না যেতে পারে, সেই জন্য আমেরিকা বিভিন্ন শক্তিশালী দেশগুলির সাথে নিজেদের এগিয়ে নিয়ে যেতে চাইছে। আর এই মুহূর্তে আমেরিকার কাছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর থেকে ভালো কোনো পার্টনার আর কেইবা হতে পারে!

ফলে প্রত্যেক ভারতীয় এইটুকু নিশ্চিত হতে পারেন যে, আগামীতে ইসরো নাসার সাথে একত্রিতভাবে বিভিন্ন মিশনের ওপর কাজ করতে চলেছে। সেই সঙ্গে, ইতিমধ্যেই ঘোষণা করে দেওয়া মিশনগুলির ওপরেও যথেষ্ট দ্রুততার সঙ্গে কাজ শুরু হবে।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন