Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩

গাইঘাটা সীমান্তে বিরল প্রজাতির প্রচুর কচ্ছপ উদ্ধার

 ‌

Rescue-the-turtle

সমকালীন প্রতিবেদন : চোরা পথে ‌ভারত থেকে বাংলাদেশে বিরল প্রজাতির কচ্ছপ পাচার করার সময় সীমান্ত রক্ষী বাহিনীর হাতে ধরা পড়ল ২৯৬ টি কচ্ছপ। গ্রেপ্তার করা হয়েছে এক পাচারকারীকে। তার বাড়ি বাংলাদেশে। উত্তর ২৪ পরগনার গাইঘাটা থানা এলাকার ঘটনা।

বিএসএফ জানা গেছে, গাইঘাটার ডোবারপাড়া এলাকা দিয়ে ইছামতী নদী পার করে চোরাপথে তিনটি ব্যাগে করে স্টার টার্টল পাচারের চেষ্টা করছিল রফিকুল শেখ নামে এক বাংলাদেশী পাচারকারী। এই কচ্ছপ পাচারের খবর আগে থেকেই পৌঁছে গিয়েছিল বিএসএফের কাছে।

আগাম খবর অনুযায়ী এব্যাপারে প্রস্তুতি নেয় বিএসএফের ৫ নম্বর ব্যাটেলিয়নের জওয়ানেরা। ওই ব্যক্তি সীমান্তের কাছে একটি সুপারি বাগানের মধ্যে দিয়ে ইছামতী নদীর দিকে যাওয়ার চেষ্টা করছিল। বিএসএফ তাকে দেখে থামতে বলতেই সে ব্যাগ ফেলে পালিয়ে যাওয়ার চেষ্টা করে।

বিএসএফ জওয়ানেরা তাকে তাড়া করে ধরে ফেলে। তার ফেলে যাওয়া ৩ টি ব্যাগের মুখ খোলার পর তার থেকে উদ্ধার হয় ২৯৬ টি স্টার টার্টল। এগুলি বিরল প্রজাতির কচ্ছপ। এগুলি বিক্রি করা বা পাচার করা ভারতীয় বন্যপ্রাণ আইনে দন্ডনীয় অপরাধ। 

ধৃত পাচারকারী জানায় যে, তার বাড়ি বাংলাদেশের যশোর জেলার আবাইবাস গ্রামে। জাকির হোসেন নামে সেখানকার এক ব্যক্তি তাকে এগুলি ভারত থেকে বাংলাদেশ পাচার করার দায়িত্ব দিয়েছিল। এরজন্য সে ২ হাজার টাকা পারিশ্রমিক পেত। উদ্ধার হওয়া কচ্ছপ সহ ধৃতকে গাইঘাটা থানার হাতে তুলে দেওয়া হয়েছে।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন