Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩

যুদ্ধবিরতির চুক্তিকে বুড়ো আঙুল দেখিয়ে গাজায় ফের শুরু হল ইহুদি সেনার অভিযান

 ‌

Operation-in-Gaza-resumed

সমকালীন প্রতিবেদন : গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া হামাস-ইজরায়েল লড়াইয়ে সাময়িক বিরতি হয়েছিল গত ২৪ নভেম্বর। দুই পক্ষই সাত দিনের জন্য যুদ্ধবিরতির সিদ্ধান্ত নেয়। সেই মেয়াদ শেষ হতেই শুক্রবার থেকে ফের শুরু হয়ে গেল সংঘর্ষ। গাজায় ইজরায়েলি সেনা হামাস সদস্যদের খোঁজে শুরু করল তল্লাশি অভিযান। 

যুদ্ধবিরতির মেয়াদ বাড়তে পারে বলে কয়েকদিন আগে মিলেছিল ইঙ্গিত। কিন্তু মেয়াদ শেষ হওয়ার আগেই গাজা থেকে হামাস নতুন করে রকেট হামলা চালায় বলে অভিযোগ করে ইজরায়েল। 

সেই সঙ্গে উত্তর গাজায় সেনাকে লক্ষ্য করে গুলিবর্ষণ করার অভিযোগ করে নেতানিয়াহুর দেশ। এরপরেই গাজাকে হামাস মুক্ত করতে নতুন করে অভিযান শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয় বলে ইজরায়েলি প্রতিরক্ষামন্ত্রক থেকে জানানো হয়েছে।

এদিকে, হামাসের আওতাধীন সরকারের দাবি, গাজায় ফের বোমা বর্ষণের নেপথ্যে উস্কানি রয়েছে আমেরিকা সহ বিশ্বের বিভিন্ন গোষ্ঠীর। তার জেরে সপ্তাহব্যাপী যে সংঘর্ষবিরতি ছিল, তা লঙ্ঘন হয়েছে। 

এরই মাঝে ফের গাজায় যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছে বলে দাবি হামাস নিয়ন্ত্রিত সরকারের। যদিও এর আগে যুদ্ধবিরতির মেয়াদ যে বাড়ানোর কোনও সম্ভাবনা নেই, তা বৃহস্পতিবার ইঙ্গিত দিয়েছিল প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুর অফিস। 

মেয়াদ শেষ হলেই তাঁরা গাজায় তল্লাশি অভিযান শুরু করবেন বলে জানান প্রধানমন্ত্রীর প্রধান উপদেষ্টা মার্ক রেগেভ। এরপরেই শুক্রবার থেকে ফের শুরু হয় অভিযান। 

নতুন করে ইজরায়েলি সেনা গাজা অভিযান চালালেও, যুদ্ধবিরতির মেয়াদ বৃদ্ধি নিয়ে হাল ছাড়তে নারাজ মিশর এবং কাতার। এ ব্যাপারে তারা দুই পক্ষের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে বলে জানা গিয়েছে। যুদ্ধবিরতি মেয়াদের শেষ দিনও হামাস ও ইজরায়েল তাদের হাতে বন্দিদের মুক্তি দিয়েছে। 

পণবন্দি ৮ জনকে মুক্তি দিয়েছে হামাস। বিভিন্ন সময়ে তেল আবিবের হাতে বন্দি ৩০ জন প্যালেস্তাইন নাগরিককে দেওয়া হয়েছে মুক্তি। তবে এভাবে যুদ্ধবিরতি লঙ্ঘন হলে পরিস্থিতি যে আরো খারাপ হবে, তাতে কোনো সন্দেহ নেই। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন