Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩

ভারতের দ্বিতীয় সর্বোচ্চ ক্রীড়া পুরস্কার 'অর্জুন' ‌পাচ্ছেন মহম্মদ শামি

 

Mohammed-Shami

সমকালীন প্রতিবেদন : চলতি বছরের বিশ্বকাপে বাইশ গজে যেন আগুন ঢেলে দিয়েছেন মহম্মদ শামি। দেশীয় পিচেও তিনি দেখিয়ে দেন তাঁর বোলিং কৌশল। এই টুর্নামেন্টে ২৪টি উইকেট নেন ভারতের এই ফাস্ট বোলার। এবারের প্রতিযোগিতায় সবথেকে বেশি উইকেট তাঁরই দখলে। 

যদিও ভারতকে ট্রফি এনে দিতে পারেননি শামি। তবে তাঁকে এবার জাতীয় পুরস্কারে সম্মানিত করবে দেশ। সূত্রের খবর, বোর্ডের তরফে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের কাছে শামির নাম প্রস্তাব করা হয়েছিল। 

অর্জুন পুরস্কারের তালিকায় প্রথমে তাঁর নাম ছিল না। তবে পরে তা জুড়ে দেওয়া হয়। তারকা পেসারের পাশাপাশি অর্জুন পুরস্কার পেয়েছেন আরও দুই বাঙালি। সেই তালিকায় রয়েছেন বালিগঞ্জের অনুশ আগরওয়াল। 

এশিয়ান গেমসে ইকুয়েস্ট্রিয়ানের টিম ড্রেসেজ ইভেন্টে অনুশ সোনা জিতেছেন তিন সতীর্থ সুদীপ্তি হাজেলা, দিব্যাকৃতি সিং ও হৃদয় ছেদাকে সঙ্গে নিয়ে। অথচ এবার এশিয়াডে সম্ভাব্য পদকজয়ীর কোনও আলোচনাতেই ছিলেন না অনুশ বা তাঁর সতীর্থরা। 

এবছরের অর্জুন পুরস্কারের তালিকায় রয়েছেন বাংলার মেয়ে ঐহিকা মুখোপাধ্যায়ও। এশিয়ান গেমসে সুতীর্থা মুখোপাধ্যায়ের সঙ্গে জুটি বেঁধেছিলেন তিনি। টেবিল টেনিসে সোনা জয়ের স্বপ্নও দেখিয়েছিল এই জুটি। কিন্তু সেমিফাইনালে দাপুটে পারফরম্যান্স করেও হেরে যেতে হয় তাঁদের। 

তবে নজির গড়ে ব্রোঞ্জ জিতেছেন তাঁরা। পাশাপাশি, এবার দ্রোণাচার্য পুরস্কার পাওয়ার তালিকায় রয়েছেন মল্লখম্ব কোচ গণেশ প্রভাকরণ, প্যারা অ্যাথলেটিক্স কোচ মহাবীর প্রসাদ সাইনি, কুস্তি কোচ ললিত কুমার, দাবার কোচ আরবি রমেশ এবং হকির কোচ শিবেন্দ্র সিংহ। 

এছাড়াও, ধ্যানচাঁদ লাইফ টাইম পুরস্কার পাওয়ার দৌড়ে রয়েছেন কাবাডি প্লেয়ার কবিতা সেলভারাজ, প্যারা অ্যাথলিট মঞ্জুশা কানওয়ার এবং হকি প্লেয়ার বিনীত কুমার শর্মারাও। আগামী বছর ৯ জানুয়ারি পুরস্কার দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র।







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন