Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩

ডেঙ্গি দমনে যুগান্তকারী আবিষ্কার ট্যাবলেট খেলেই উধাও হচ্ছে সংক্রমণ

 

Dengue-tablets

সমকালীন প্রতিবেদন : প্রতি বছর বর্ষা পেরোলেই আতঙ্কের অপর নাম হয় ডেঙ্গি। বছরে বিশ্বে প্রায় ৪০ কোটি মানুষ ডেঙ্গিতে আক্রান্ত হন। তার মধ্যে ভারতেই বার্ষিক সংখ্যাটা প্রায় দেড়-দু' লাখ। 

অথচ সারা দুনিয়ার কোথাও ডেঙ্গির কোনও নির্দিষ্ট চিকিৎসা নেই। চিকিৎসা করা হয় নিছকই উপসর্গভিত্তিক। অর্থাৎ অবস্থা বুঝে ব্যবস্থা নিয়ে থাকেন চিকিৎসকরা। 

এবার সেই ডেঙ্গি ভাইরাস দমন করারই প্রথম ওরাল ট্যাবলেট তৈরি করা সম্ভব হয়েছে বলে দাবি ইউএস বহুজাতিক সংস্থা জনসন অ্যান্ড জনসনের। তবে মাত্র ১০ জনের শরীরে হয়েছে সেই ক্লিনিক্যাল ট্রায়াল। আর সেখানেই মিলেছে সাফল্য। 

জানা গেছে, 'জেএনজে-১৮০২' নামের নতুন এই ওষুধটি ডেঙ্গিকে একদিকে যেমন খতম করে, অন্যদিকে তেমনই সংক্রমণকে প্রতিরোধও করে। জন্স হপকিন্স ব্লুমবার্গ স্কুল অফ পাবলিক হেলথ হাসপাতালে ফার্স্ট ফেজ ক্লিনিক্যাল ট্রায়ালটি হয়। তাতে অংশগ্রহণ করেছিলেন ১৫ জন। 

এর মধ্যে ১০ জনকে দেওয়া হয়েছিল নব আবিষ্কৃত ডেঙ্গির ওরাল ট্যাবলেট জেএনজে-১৮০২ আর বাকি ৫ জনকে দেওয়া হয়েছিল প্লেসিবো। যাঁদের ওষুধ দেওয়া হয়েছিল, তাঁদের ১০ জনের মধ্যে ৬ জনের শরীরেই ডেঙ্গি ভাইরাসের কোনও অস্তিত্ব নেই। ৪ জনের শরীরে ডেঙ্গি ভাইরাস মিললেও তার মাত্রা বেশি নয়।

এই কারণেই এই আবিষ্কারকে এককথায় যুগান্তকারী আখ্যা দিচ্ছেন বিশেষজ্ঞরা। এই ওষুধটিকেই ডেঙ্গির চিকিৎসায় বিশ্বের প্রথম প্রত্যক্ষ ওষুধ বলে অভিহিত করা হচ্ছে স্বাস্থ্য মহলে। কেননা, এর আগে তৈরি কোনও অ্যান্টি-ভাইরাল ওষুধই ডেঙ্গি ভাইরাসকে মেরে ফেলতে সক্ষম নয়। 

তবে ওষুধটি বাজারে পেতে এখনও দীর্ঘ অপেক্ষা করতে হবে। তাই এখন দিনগোনা আর অপেক্ষা ছাড়া আমাদের হাতে কিছুই করার নেই। তবে এখন অতিরিক্ত হিসেবে রয়েছে একটু আশার আলো। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন