Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩

চেন্নাই শহরের মতো ভয়ানক পরিস্থিতি হতে পারে ভারতের একাধিক শহরের

 

Chennai-city

সমকালীন প্রতিবেদন : ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে তছনছ অবস্থা চেন্নাই শহরের। অর্ধেক অংশ জলমগ্ন। নাগাড়ে চলা বৃষ্টির জেরে রাস্তা-ঘাট, ঘর-বাড়ি ডুবে গিয়েছে। ব্যাহত হয়েছে জনজীবন। অনেক এলাকাতেই নেই বিদ্যুৎও। 

তিরুভুলুরসালাইয়ের মতো এলাকায় দুর্গতি চরমে। জলমগ্ন থাকায় এলাকার দোকান-বাজার বন্ধ, খোলেনি স্কুলও। এদিকে, চেন্নাইয়ের বালামুরুগামে আটকে পড়েছেন বাংলার মালদা থেকে আসা পরিযায়ী শ্রমিকেরা। 

পানীয় জল, খাবারের কষ্টে ভুগছেন এই শ্রমিকেরা। তাদের দিনরাত কাটছে চরম দুর্ভোগে। তিনদিন ধরে ভাত জোটেনি, শুকনো মুড়ি-চানাচুর খেয়ে কোনওমতে দিন কাটাতে হচ্ছে। প্রশাসনের সাহায্যে তাঁরা বাড়ি ফেরার কাতর আবেদন জানাচ্ছেন।

তবে চেন্নাইয়ের এই পরিস্থিতি ভাবাচ্ছে বিশেষজ্ঞদের। তাঁদের আশঙ্কা, কেবলমাত্র চেন্নাই নয়, অদূর ভবিষ্যতে এ দেশের আরও অনেক শহর সম্পূর্ণ জলের নিচে ডুবে যেতে পারে। আপনার শহর কি সেই তালিকায় রয়েছে? উল্লেখ্য, বন্যা পরিস্থিতি চেন্নাইবাসীর কাছে অজানা নয়। 

২০১৫ সাল থেকে ভারী বৃষ্টি হয় এই শহরে। তবে সাইক্লোন মিগজাউম যেন বিপদঘণ্টি বাজিয়ে দিল। অপর্যাপ্ত নগর পরিকল্পনাই এই পরিস্থিতির মূল কারণ বলে জানা যাচ্ছে। তবে চেন্নাইয়ের মতো এমন পরিস্থিতি তৈরি হতে পারে কলকাতা এবং মুম্বইয়েরও। 

সমুদ্রের জলস্তর বেড়ে যাওয়া, একের পর এক ক্রান্তীয় সাইক্লোন, বন্যা পরিস্থিতি আশঙ্কার মেঘ তৈরি করেছে। জলবায়ু পরিবর্তনের ফলে বিপুল জনঘনত্বের এই শহরগুলি বিপর্যয়ের হাত থেকে রক্ষা পাবে না বলেই মনে করছেন পরিবেশবিদদের একাংশ। 

ভারতীয় উপকূলীয় অঞ্চলগুলির পরিস্থিতি অত্যন্ত সংবেদনশীল। মুম্বই, কলকাতা এবং চেন্নাইয়ের মতো ঘন জনবসতিপূর্ণ শহরগুলিতে বন্যার ঝুঁকি ক্রমশ বাড়ছে। এই অবস্থা লাখ লাখ মানুষকে গৃহহীন করবে। জীবন-জীবীকা প্রভাবিত হবে। আর এমনটা হলেই এই পৃথিবী হয়তো পরিণত হবে এক জীবন্ত নরকে। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন