Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২১ ডিসেম্বর, ২০২৩

১৯ বছর সাইকেল চালিয়ে ১৯১ টি দেশ ঘুরে বাড়ি ফিরলেন যুবক

 

19-years-in-cycling

সমকালীন প্রতিবেদন : ক্যান্সার আর এডস নিয়ে সচেতনতার বার্তা ছড়াতে গত ১৯ বছর ধরে বিশ্বের ১৯১টি দেশ সাইকেলে চষে বেরিয়েছেন সুন্দরবনের বাসন্তীর ছেলে সোমেন দেবনাথ! কলেজে পড়া শেষ করে মাত্র ২০ বছর বয়সে সাইকেল নিয়ে বেরিয়ে পড়েছিলেন সোমেন। 

তার আগে রিজিওনাল এডস কন্ট্রোল সোসাইটি থেকে বিশেষ প্রশিক্ষণও নেন। সালটা ২০০৪। প্রথম দু'বছর দেশের মধ্যে, তার পর ২০০৬-০৯ এশিয়ার বিভিন্ন দেশ, ২০১১ পর্যন্ত ইউরোপ, তার পর আফ্রিকা, ইউএসএ, অস্ট্রেলিয়া - সোমেনের সাইকেলের চাকা থামেনি। 

এখন সেই 'তরুণ' চল্লিশ ছুঁয়েছেন। ৩৮টি দেশের প্রেসিডেন্ট, ৭২টি দেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। যাত্রাপথ প্রায় দু'লক্ষ কিলোমিটার! সচেতনতার বার্তা পৌঁছে দিয়েছেন কয়েক কোটি মানুষের কাছে।

এই লম্বা সফরে সোমেন কখনো আফগানিস্তানে তালিবানের হাতে বন্দি হয়ে রাঁধুনির কাজ করেছেন, আবার কখনো বেজিংয়ে আক্রান্ত হয়েছেন করোনায়। প্রিয়জনদের থেকে বহুদূরে কাটিয়েছেন সেই কঠিন সময়। 

আবার অতিমারির জেরে সীমান্ত বন্ধ থাকায় আটকে পড়েছেন নিউজিল্যান্ডের নদীর ধারে। জঙ্গলে তাঁবু খাটিয়ে রাতের পর রাত কাটিয়েছেন। উত্তর মেরুতে দেখা পেয়েছেন এস্কিমোদের। সঙ্গী সেই সাইকেল আর তাতে ঝোলানো সচেতনতার বোর্ড।

সোমেন ২০০৪ সালে শেষবার সামনাসামনি দেখেছিলেন পরিবারকে। তার পর অনেককে হারিয়েছেন। বাবা, দাদু-দিদিমার মৃত্যুসংবাদ পেয়েছেন সফরকালে। 

১৯ বছর পেরিয়ে আবার যখন বাড়ির চৌকাঠে গিয়ে দাঁড়ালেন, মা'কে দেখে সাষ্টাঙ্গে প্রণাম করলেন, তখন কারও মুখেই ভাষা নেই। মা-ছেলে একে অপরকে জড়িয়ে কাঁদলেন অনেকক্ষণ। হয়তো এই গল্পটা এক দামাল ছেলের বিরাট প্রত্যাবর্তনের। 







‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন