Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১১ নভেম্বর, ২০২৩

এবার দিল্লির মতো কলকাতার আকাশেও তৈরি হতে পারে ধোঁয়াশা

 

Smog-in-the-sky-of-Delhi

সমকালীন প্রতিবেদন : শীত পড়লেই রাজধানী দিল্লির আবহাওয়া অস্বাস্থ্যকর হয়ে পড়ে প্রতিবছর। তবে সেই প্রভাব মূলত শুরু হয় ডিসেম্বর থেকে। কিন্তু এবছর বদলে গিয়েছে রাজধানীর চেহারা। এবার দীপাবলির আগে দূষণের প্রকোপে যেন ধুঁকছে গোটা উত্তর ভারত। 

নভেম্বরের শুরু থেকেই ধোঁয়াশায় কার্যত অন্ধকারে ডুবেছে রাজধানী দিল্লি। তবে দূষণের প্রকোপ শুধু সেখানেই সীমাবদ্ধ নয়। বাংলাতেও তার প্রভাব পড়তে চলেছে। আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থা নাসা-র স্যাটেলাইট থেকে তোলা ছবিতে অন্তত তেমনই দৃশ্য  চোখে পড়েছে। 

সম্প্রতি, নাসার ওয়র্ল্ডভিউ স্যাটেলাইট ওই ছবি তুলেছে। সেই ছবিতে দেখা যাচ্ছে যে পাকিস্তান থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বিষাক্ত ধোঁয়াশায় আকাশ ঢেকে রয়েছে। এর প্রভাব যে আগামী দিনে মারাত্মক হতে পারে, তা নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। 

কিন্তু কেন ঘটছে এমনটা? এই বিষয়ে দীর্ঘদিনের সমীক্ষা থেকে দেখা গেছে যে, উত্তর ভারতের পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থান ও মধ্যপ্রদেশের মতো রাজ্যে ফসলের গোড়া পোড়ানোর জেরেই এমন পরিস্থিতি তৈরি হয়েছে। এই বিষয়টি নিয়ে আশঙ্কা প্রকাশ করেছে নাসাও। 

সম্প্রতি মার্কিন গবেষণা সংস্থা জানিয়েছে যে, গত ২৯ অক্টোবর থেকে ফসলের গোড়া পোড়ানোয় ৭৪০ শতাংশ বৃদ্ধি চোখে পড়েছে। চলতি মরশুমে একদিনের নিরিখে যা এখনও পর্যন্ত সর্বাধিক। এই নিয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে সুপ্রিম কোর্টও। 

অবিলম্বে ফসলের গোড়া পোড়ানো বন্ধ করতে বলা হয়েছে। তার পরেও অবশ্য দূষণের প্রকোপ কমেনি। লুকিয়ে চুরিয়ে ফসলের গোড়া পোড়ানোর ঘটনাও সামনে এসেছে। 

তবে এমনটা চলতে থাকলে কিন্তু আগামী দিনে অ্যাজমা সহ ফুসফুসের নানা রোগ, এমনকি ক্যানসারের প্রভাব বাড়তে পারে উত্তর ভারতে। তাই দূষণ নিয়ন্ত্রণে এখন একযোগে কাজ করতে হবে সরকার এবং সাধারণ মানুষকেই। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন