Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১ নভেম্বর, ২০২৩

গাজা ভূখণ্ডের সবথেকে বড় শরণার্থী শিবির কয়েক মিনিটে গুঁড়িয়ে দিলো ইহুদি সেনা

 

Refugee-camp

সমকালীন প্রতিবেদন : ইজরায়েল-হামাস যুদ্ধ এখন পৌঁছে গিয়েছে চরম পর্যায়ে। আর এবার যুদ্ধের ২৪ তম দিন অর্থাৎ মঙ্গলবার গাজার সবচেয়ে বড় শরণার্থী শিবিরে ঘটল ধারাবাহিক বিস্ফোরণ। আর এই ঘটনায় প্রাণহানি হয়েছে অন্তত ৫০ জনের। আহত হয়েছেন আরও ১৫০ জন। 

হামলার পরে প্যালেস্টাইনের স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, অসহায় সাধারণ মানুষের উপর নৃশংস হামলা চালানো হয়েছে। পরে নেতানিয়াহু বাহিনী স্বীকার করে ওই ক্ষেপণাস্ত্র হানার কথা। তবে ইজরায়েলের দাবি, এই হামলায় নিহত হয়েছে হামাসের শীর্ষ কমান্ডার ইব্রাহিম বিয়ারির। 

এছাড়াও বেশ কয়েক জন হামাস নেতাকে নিকেশ করা হয়েছে বলে দাবি ইহুদি সেনার। তাদের বক্তব্য, সাধারণ মানুষ নয়, লক্ষ্য ছিল হামাস কমান্ডার এবং অন্য নেতাদের খতম করা। অপারেশন সফল হয়েছে। এই হামলায় ধ্বংস করা গিয়েছে হামাসের সুড়ঙ্গ নেটওয়ার্কের একটি অংশ।

এদিকে, এই আবহে আবারও অশনি সঙ্কেত ভেসে এল পশ্চিম এশিয়া থেকে। ইজরায়েল এবং প্যালেস্তাইনের যুদ্ধে এবার যোগ দিল ইয়েমেনের 'হুথি' সংগঠন। ইজরায়েলের বিরুদ্ধে প্যালেস্তাইনের হামাস সংগঠনের সঙ্গে হাত মেলানোর ঘোষণা করল তারা। 

শুধু তাই নয়, ইজরায়েলের উদ্দেশে ইতিমধ্যেই তারা ড্রোন এবং ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে বলেও দাবি করেছে ওই সংগঠন। মঙ্গলবার টেলিভিশনে বিবৃতি জারি করেন 'হুথি' সংগঠনের মুখপাত্র ইহাইয়া সারি। 

তিনি জানান, ইতিমধ্যেই ইজরায়েলের উদ্দেশে ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে তাঁদের সংগঠন। ছোড়া হয়েছে ড্রোনও। আগামী দিনে আক্রমণের ঝাঁঝ আরও বাড়ানো হবে বলেও হুঁশিয়ারি দেন তিনি। 

এই যুদ্ধে প্যালেস্তাইনের জয় সুনিশ্চিত করাই সংগঠনের লক্ষ্য বলে জানান ইহাইয়া। এই নিয়ে তৃতীয়বার তারা ইজরায়েলের উপর হামলা চালাল বলে জানিয়েছেন ইহাইয়া।

ইজরায়েল এবং প্যালেস্তাইনের যুদ্ধে তাদের এই যোগদান যথেষ্ট গুরুত্বপূর্ণ বলে মনে করছে কূটনৈতিক মহল। কারণ, এমনিতেই ইরান মদতপুষ্ট ইরাকের সশস্ত্র সংগঠনগুলি ইরাক এবং সিরিয়ায় মোতায়েন আমেরিকার সেনার উপর হামলা চালাতে শুরু করেছে। 

লেবাননের হিজবুল্লা সংগঠন ইজরায়েলি সেনার সঙ্গে লড়ছে। এবার তাতে শামিল হল 'হুথি'। তাই এই যুদ্ধের রূপ ক্রমেই যে ভয়াবহ হয়ে উঠছে, তা নিঃসন্দেহে বলা যায়। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন