Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ২০ নভেম্বর, ২০২৩

লোহিত সাগরের মাঝখান থেকে হাইজ্যাক করা হল ইজরায়েলি জাহাজকে

 

Hijack-the-ship

সমকালীন প্রতিবেদন : একমাসের বেশি সময় ধরে চলছে ইজরায়েল-হামাস সংগ্রাম। এর মাঝেই তুরস্ক থেকে ভারতে আসার পথে হাইজ্যাক হয়ে গেল একটি মালবাহী জাহাজ। ইয়েমেনের হুথি গোষ্ঠী জাহাজটি হাইজ্যাক করেছে বলে দাবি করেছে ইজরায়েল। 

রবিবার তেল আবিব জানিয়েছে, দক্ষিণ লোহিত সাগরে তাদের এই জাহাজটিকে হাইজ্যাক করেছে হুথিরা। জাহাজটি বাহামিয়ার হলেও, অংশত এক ইজরায়েলি শিল্পপতির মালিকানাধীন। এই ঘটনাকে আন্তর্জাতিক সমুদ্রে ‘ইরানের সন্ত্রাসবাদ’ বলে বর্ণনা করেছে তারা।

উল্লেখ্য, এই যুদ্ধ পরিস্থিতিতে ইয়েমেন থেকে ইতিমধ্যেই ইজরায়েলকে লক্ষ্য করে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র এবং ড্রোন হামলা চালিয়েছে হুথিরা। গত সপ্তাহে ইয়েমেনের এই যোদ্ধা গোষ্ঠী লোহিত সাগরে ইজরায়েলের মালিকানাধীন সমস্ত জাহাজকে বাজেয়াপ্ত করার হুমকি দিয়েছিল। তাই এই কাজ তাদের বলে দাবি করছে ইজরায়েল। 

ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী জানিয়েছে, হাইজ্যাক হওয়া মালবাহী জাহাজটির নাম ‘গ্যালাক্সি লিডার’। হাইজ্যাক হওয়ার সময় জাহাজটিতে ২২ জন ক্রু সদস্য ছিলেন। তারা কোন দেশের নাগরিক, তা জানা যায়নি। তবে, তাদের কেউই ইজরায়েলি নাগরিক নন বলে দাবি করেছে ইজরায়েলি বাহিনী। তারা আরও জানিয়েছে, ক্রু সদস্যদের সকলেই অসামরিক নাগরিক। 

উল্লেখ্য, ইয়েমেনের সশস্ত্র সংগঠন 'হুথি' নিজেদের সাম্রাজ্যবাদী এবং পুঁজিবাদী বিরোধী বলে দাবি করে তারা। ইজরায়েল এবং প্যালেস্তাইনের হামাসের মধ্যে যুদ্ধ পরিস্থিতিতে প্যালেস্তাইনের সমর্থনে এগিয়ে এসেছে তারা। 'হুথি'কে পিছন থেকে ইরান মদত দেয় বলে অভিযোগ ইজরায়েলের। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন