Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৩১ অক্টোবর, ২০২৩

কেন এত রেল দুর্ঘটনা হচ্ছে ভারতের বুকে? দুর্ঘটনার নেপথ্যেই বা কি কারণ রয়েছে?

Why-so-many-train-accidents?

সমকালীন প্রতিবেদন : চলতি বছরের জুন মাসে ওড়িশার বালেশ্বরের কাছে বাহানাগায় ভয়ঙ্কর দুর্ঘটনার মুখে পড়েছিল করমণ্ডল এক্সপ্রেস। দুটি ট্রেন ও মালগাড়ির সংঘর্ষে প্রাণ হারিয়েছিলেন কমপক্ষে ২৭৮ জন। আহত হয়েছিলেন আরও কয়েকশো মানুষ। 

বছর শেষে সেই দুর্ঘটনারই ছায়া অন্ধ্রপ্রদেশে। রবিবার অন্ধপ্রদেশের ভিজিয়ানগরমে ভয়াবহ রেল দুর্ঘটনার শিকার হয়েছেন ১৩ জন। কিন্তু এবারেও দুটি প্যাসেঞ্জার ট্রেনের দুর্ঘটনা কেন ঘটল? এই ঘটনার নেপথ্যে রয়েছে কোন কারণ? সামনে আসছে রেল সূত্রে একাধিক তথ্য।

সিগন্যাল পেরিয়ে ট্রেন নিয়ে এগিয়ে গিয়েছিলেন ট্রেনের চালক। আর তার জন্যই রেল দুর্ঘটনা অন্ধ্রপ্রদেশে। এক সিনিয়র রেলওয়ে অফিসার অন্ধ্রপ্রদেশের ট্রেন দুর্ঘটনা নিয়ে এই তথ্য জানিয়ে মুখ খুলেছেন। ভিজিয়ানগরমের দুর্ঘটনার কারণের নেপথ্যে সিগন্যাল মিস করার মতো ঘটনা যেমন রয়েছে, তেমনই রয়েছে রেলকর্মীর গাফিলতিতে এই দুর্ঘটনা ঘটে গিয়েছে বলে জানা যাচ্ছে। 

এই বিষয়ে ভারতীয় রেলের ইস্ট কোস্ট রেলওয়ের মুখ্য জনসংযোগ আধিকারিক বিশ্বজিৎ সাহু বলছেন, ‘বিশাখাপত্তনম-রায়গাড়া প্যাসেঞ্জার ট্রেনের চালক দুর্ঘটনার জন্য দায়ী। কারণ তিনি একটি সিগন্যাল অতিক্রম করে পালাসা ট্রেনের পিছনের দিকে আঘাত করেছিলেন ট্রেন নিয়ে। রায়গড়া ট্রেনের চালকও দুর্ঘটনায় নিহত হয়েছেন।’ 

এই ঘটনার জেরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২ লাখ টাকার সহযোগিতা ঘোষণা করেছেন দুর্ঘটনায় স্বজনহারা পরিবারগুলির জন্য। এছাড়াও আহতদের ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছেন তিনি। 

উল্লেখ্য, চলতি বছরের জুন মাসে করমণ্ডল এক্সপ্রেসে ভয়াবহ দুর্ঘটনা ঘটে। সেই দুর্ঘটনায় ৩ টি ট্রেন সংঘর্ষের কবলে পড়ে যায়। তারফলে ২৮০ জনের মৃত্যু হয়েছে। ৩০০ এরও বেশি জন আহত হয়েছিলেন ঘটনায়। সেই মৃত্যু মিছিলের আর্তনাদের রেশ কাটতে না কাটতেই অন্ধ্রপ্রদেশের এই ভয়াবহ রেল দুর্ঘটনা। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন