Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৪ অক্টোবর, ২০২৩

চতুর্থ শ্রেণীর পড়ুয়াদের জন্য বৃত্তি পরীক্ষা শুরু

 ‌

Scholarship-exam

সমকালীন প্রতিবেদন : ‌রাজ্যের প্রাথমিক শিক্ষা উন্নয়ন পর্ষদ এর উদ্যোগে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষা অক্টোবরের ৩ তারিখ থেকে ৭ তারিখ পর্যন্ত অনুষ্ঠিত হবে। চতুর্থ শ্রেণীর ছাত্রছাত্রীদের জন্য রাজ্য জুড়ে এই বৃত্তি পরীক্ষার আয়োজন করা হয়েছে। 

জানা গেছে, এবছর রাজ্যের মোট ২৮৫০টি কেন্দ্রে ১ লক্ষ ৫৯ হাজার ৯০০ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। ৩ তারিখ ছিল প্রথম ভাষার পরীক্ষা। প্রথম দিনের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। দ্বিতীয় দিন অর্থাৎ আজ অংক পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৫ অক্টোবর সমাজ বিজ্ঞান, ৬ অক্টোবর বিজ্ঞান এবং ৭ অক্টোবর ইংরেজি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এই পরীক্ষায় কৃতীদের রাজ্যস্তরে ১২০০ টাকা এবং জেলা স্তরে ৬০০ টাকা করে এককালীন বৃত্তি দেওয়া হবে। বনগাঁর পরীক্ষা কেন্দ্রে মোট ৪৩৭ জন পরীক্ষার্থী পরীক্ষা দিচ্ছে। প্রথমদিন এই কেন্দ্রে অভিভাবকদের সঙ্গে পরীক্ষার উদ্দেশ্য নিয়ে বিস্তারিত আলোচনা করেন অধ্যাপক ড. প্রহ্লাদ গাইন। 

এদিন অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বনগাঁ আঞ্চলিক কমিটির উপদেষ্টামন্ডলীর সদস্য অনাথবন্ধু ঘোষ, সভাপতি গৌরাঙ্গ রায়, রমেশ চন্দ্র গোলদার, অরুনিমা সরকার, ভাস্কর মুখার্জি, অসিত চক্রবর্তী সহ অন্যান্যরা।

পর্ষদের বনগাঁ আঞ্চলিক কমিটির অন্যতম কর্মকর্তা ভাস্কর মুখার্জি বলেন, শিক্ষার বিস্তার ছাড়া সমাজের অগ্রগতির বিকল্প কোনও পথ নেই। তাই আমাদের লক্ষ্য, শিশুকাল থেকেই ছাত্রছাত্রীদের মধ্যে লেখাপড়া সম্পর্কে উৎসাহ তৈরী করা। আর প্রাথমিক স্তরে একবার সেই উৎসাহ তৈরী হলে, সেই ছাত্রছাত্রী জীবনে সফল হবেই। 

অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনারাও নিজেদের ঘরে ছেলেমেয়েদের দিকে লক্ষ্য রাখুন। আমাদের রাজ্যের শিক্ষাব্যবস্থার অসম্পূর্ণ জায়গাগুলিকে তিনি উল্লেখ করেন। সেই আলোচনায় অন্যান্য বক্তারাও নিজেদের মতামত প্রকাশ করেন।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন