Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৬ অক্টোবর, ২০২৩

এবার পুজোতেও রেহাই মিলবে না বৃষ্টির হাত থেকে, নবমী–দশমীতে বৃষ্টির সম্ভাবনা

No-escape-from-the-rain

সমকালীন প্রতিবেদন : ঢাকে পড়েছে কাঠি। মহালয়ায় মায়ের চক্ষুদান পর্বের পরেই এসে গিয়েছে পুজোর আমেজ। এখন কার্যত বাঙালির দোরগোড়ায় এসে হাজির দুর্গাপুজো। হাতে আর একটা সপ্তাহও সময় নেই। তাই আপাতত শারদীয়ার আনন্দে গা ভাসাতে প্রস্তুত বাঙালি। 

চারদিক জুড়ে চলছে পুজোর চূড়ান্ত প্রস্তুতি। কোথাও চলছে মণ্ডপ তৈরির শেষ মুহূর্তের কাজ, কোথাও আবার চলছে প্রতিমা সাজানোর কাজ। ইতিমধ্যে অনেক মণ্ডপ উদ্বোধনও হয়েছে মহালয়ার দিনেই। প্রতিদিনই হাজারো মানুষ গিয়ে ভিড় জমাচ্ছেন বাজারে। তাই এমন জমজমাট অবস্থাকে যাতে বৃষ্টি কোনওভাবেই মাটি না করে, তাই চাইছেন সকলে। 

তবে গত সপ্তাহে কিন্তু আবহাওয়ার রূপ আলাদা ছিল। নিম্নচাপের জেরে বৃষ্টি থেকে কার্যত বানভাসি হয়েছে সিকিম সহ রাজ্যের একাধিক জেলা। তবে গত শনিবার থেকেই বদলে গিয়েছে রাজ্যের আবহাওয়া। 

ইতিমধ্যে দুর্যোগ কেটে যাওয়ার কারণে রোদ ঝলমল করছে রাজ্যজুড়ে। দুর্যোগের মেঘ কেটে কমেছে বৃষ্টির পরিমান। কিন্তু এই আবহাওয়া বেশিদিন স্থায়ী হবে না। কারণ, পুজোর মাঝেই মেঘ জমতে শুরু করবে আকাশে। 

আর তার জেরেই পুজোর দুদিন বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর হাওয়া অফিস। একজোড়া নিম্নচাপের কারণেই এই হাওয়া বদল হতে চলেছে বলে জানা গেছে। মৌসম ভবন সূত্রে খবর, দুর্গাপুজোর নবমী এবং দশমীতে দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। 

হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে যে, নবমী এবং দশমীর দিন দক্ষিণবঙ্গের একাধিক জেলার আকাশ কালো মেঘে ঢাকতে পারে। যার ফলে এই দুদিন কলকাতা সহ ৭ জেলায় বৃষ্টির সম্ভাবনা থাকছে। ভারী বৃষ্টি না হলেও হাল্কা এবং মাঝারি বৃষ্টি হতে পারে বলে জানা গেছে। 

দক্ষিণবঙ্গের জেলাগুলির মধ্যে কলকাতা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনাতে বৃষ্টি হতে পারে। এছাড়াও, উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং সহ পাঁচ জেলায় থাকছে বৃষ্টির পূর্বাভাস। 

জানা গেছে, একজোড়া নিম্নচাপের কারণেই এই বৃষ্টি পরিস্থিতি তৈরি হতে পারে। মৌসম ভবনের তরফে জানানো হয়েছে, পুজোর মুখে জোড়া নিম্নচাপ তৈরির সম্ভাবনা রয়েছে। একটি নিম্নচাপ তৈরির ইঙ্গিত বঙ্গোপসাগরে, অন্যটি হতে পারে আরব সাগরে। 

যদি তা সত্যিই হয়, তাহলে পুজো মাটি করতে পারে বৃষ্টি। তবে ষষ্ঠী থেকে অষ্টমী রোদ ঝলমলে আবহাওয়া থাকবে রাজ্যজুড়ে। উত্তুরে হাওয়ার প্রভাব দেখা যাবে এই দুদিন। পশ্চিমের জেলাগুলিতে সকাল-সন্ধ্যার দিকে থাকবে হালকা শীতের অনুভূতি। তাই প্ল্যান সেরে ফেলুন এই দুদিনের মধ্যেই। 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন