Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৩ অক্টোবর, ২০২৩

‌প্রবীণ নাগরিকদের জন্য কি আবার রেল সুখবর ঘোষণা করতে চলেছে?

For-senior-citizens

সমকালীন প্রতিবেদন : ‌ভারতীয় রেল বিশ্বের অন্যতম রেল ব্যবস্থার একটি। সমস্ত ভারতে মাকড়সার জালের মতো ছড়িয়ে আছে রেলের লাইন। ১৯৪৭ সালে সামান্য কয়েকটা রেল লাইন দিয়ে গিয়েছিলো ব্রিটিশরা। তারপর স্বাধীন ভারতে সেই রেলের বিস্তার হয়েছে বিস্তর। প্রচুর নতুন লাইন যুক্ত হয়েছে। উত্তর-পূর্বের পাহাড়ি অঞ্চলে এসেছে প্রচুর নতুন লাইন। 

আর ভারত সরকার নাগরিকদের বিভিন্ন সুযোগ সুবিধা দেয় এই রেল ব্যবস্থায়। দূরপাল্লার ট্রেনে প্রবীণ নাগরিকদের জন্য ছিল বেশ কিছু ছাড়। তবে সাময়িক সময়ের জন্য সেই ছাড় তুলে নেওয়া হয়েছিল। সূত্রের খবর, সেই ছাড় একটু ভিন্ন রূপে আবার আসতে চলেছে। করোনাকালে ট্রেনে প্রবীণ নাগরিকদের ট্রেনের টিকিটে ছাড় বন্ধ করে দেওয়া হয়েছিল। তবে ফের প্রবীণ নাগরিকদের জন্য ফিরতে চলেছে রেলের টিকিটে ছাড়। এমন একটি খবর সোশ্যাল মিডিয়ায় প্রচারিত হয়। 

যতদূর জানা যাচ্ছে, এই ছাড় নীতির কিছুটা পরিবর্তন হচ্ছে। আগে যেখানে সমস্ত ক্ষেত্রেই ছাড়া পাওয়া যেত, সেখানে এখন কেবলমাত্র জেনারেল, এসি থার্ড এবং স্লিপার ক্লাসের ক্ষেত্রেই ফিরতে পারে প্রবীণ নাগরিকদের জন্য ছাড়। সেরকম বদলে যেতে পারে ছাড় পাওয়ার জন্য বয়সসীমাতেও। এই প্রশ্নর উত্থাপনের পিছনে অন্য একটি কারণ আছে। সিনিয়র সিটিজেনদের জন্য ছাড় ৪০ শতাংশ এবং ৫০ শতাংশ দাবি করা হয়। 

বলা হয়, ৬০ বছর এবং তার বেশি বয়সের পুরুষেরা যে কোনও ক্লাসের টিকিটের ক্ষেত্রে ৪০ শতাংশ ছাড় পাবেন। অন্যদিকে, মহিলাদের ক্ষেত্রে ৫৮ বা তার বেশি বয়সের ক্ষেত্রে ছাড় ৫০ শতাংশ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কিন্তু সেই বিজ্ঞাপ্তিটি রেলের কিনা জানা যায় নি।

এব্যাপারে রেলের এক আধিকারিক জানিয়েছেন, রেলে এখন প্রবীণ নাগরিকদের জন্য কোনও ছাড় নেই। এমন কোনও বিজ্ঞপ্তি যে রেলের তরফে জারি করা হয়নি তাও জানান তিনি। তবে উল্লেখ্য যে কয়েক মাস আগে রেলের সংসদীয় স্থায়ী কমিটি সরকারকে প্রবীণ নাগরিকদের ছাড় ফেরাতে আবেদন করেছিল। অন্ততপক্ষে কয়েকটি ক্লাসে ছাড় ফিরিয়ে দিতে আবেদন করা হয়েছিল। 

মূলত থার্ড এসি এবং স্লিপার ক্লাসে ছাড় ফেরানোর বিষয়ে জানানো হয়েছিল। তবে এখনও পর্যন্ত ওই সিদ্ধান্ত নেওয়া হয় নি। এই বিষয় কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব পার্লামেন্টে বলেন, 'ভারতীয় রেলওয়ের স্ট্যান্ডিং কমিটি পরামর্শ দিয়েছে যে, স্লিপার এবং থার্ড এসি তে ভ্রমণকারী প্রবীণ নাগরিকদের টিকিট ছাড় দেওয়ার বিষয়টি নিয়ে ভাবা যেতে পারে।'




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন