Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০২৩

যুদ্ধবিধ্বস্ত ইজরায়েলে আটকে পড়া ভারতীয়দের সাহায্যার্থে খোলা হল কন্ট্রোল রুম

 

Control-room

সমকালীন প্রতিবেদন : একের পর এক আক্রমণে বিধ্বস্ত অবস্থা ইজরায়েলের। গাজা ভূখণ্ড থেকে লাগাতার রকেট হামলা চালাচ্ছে হামাসের সংগঠনটি। তবে ইজরায়েলের মাটিতে যে বিপদ রয়েছে, তা এখানেই শেষ নয়। গাজার পর এবার লেবানন থেকেও আক্রমণ শুরু করেছে সন্ত্রাসবাদী দল হিজবোল্লা।

এদিকে, ইজরায়েলি ফৌজকে নিশানা করছে সিরিয়ার গোলন্দাজ বাহিনীও। অর্থাৎ, তিনটি ফ্রন্টে যুদ্ধ চালাতে হচ্ছে ইজরায়েলের সেনাকে। সব মিলিয়ে এই যুদ্ধে প্রায় ১২০০ ইজরায়েলির প্রাণহানি ঘটেছে বলে খবর আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে। সব মিলিয়ে এখনও পর্যন্ত প্রায় ২৪০০ জনের প্রাণহানি ঘটেছে দুই দেশেই। 

তবে আশার কথা এই যে, এখনও পর্যন্ত ইজরায়েলে থাকা ১৮ হাজার ভারতীয়র প্রাণহানির কোনও খবর নেই। জানা গেছে, সেই দেশে আটকে থাকা ওই ভারতীয়দের মধ্যে ৯০০ জন এমন ভারতীয় রয়েছেন, যারা কেউ পড়ুয়া, কেউ আবার বয়স্কদের সহায়কের কাজ করতেন, আবার কেউ সেদেশে ডায়মন্ডের ব্যবসা করতেন, আবার এমন কেউ রয়েছেন যারা প্রযুক্তিবিদ। 

তবে তাদের দেশে ফিরিয়ে আনার এখনই পরিল্পনা নেই। কারণ, ইজরায়েল থেকে এখনও এই বিষয়ে কিছুই বলা হয়নি। সেদেশের বিদেশ মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, ইজরায়েল-প্যালেস্টাইনের পরিস্থিতি নিয়ে ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খোলা হয়েছে। সেখান থেকেই নাকি মিলবে সব প্রয়োজনীয় তথ্য ও সহায়তা। 

সেই কন্ট্রোল রুমের নম্বরগুলি হল- ১৮০০-১১-৮৭৯৭, +৯১-১১২৩০১২১১৩, +৯১-১১২৩০১৪১০৪, +৯১-১১২৩০১৭৯০৫, +৯১-৯৯৬৮২৯১৯৮৮। এছাড়াও, ইমেলের মাধ্যমেও সাহায্য চাওয়া যেতে পারে। এক্ষেত্রে ইমেল আইডি হল : situationroom@mea.gov.in.

অন্যদিকে, তেল আভিভে ভারতীয় দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে হলে দূরাভাস নম্বর নোট করে রাখুন। +৯৭২-৩৫২২৬৭৪৮, +৯৭২-৫৪৩২৭৮৩৯২ নম্বরে যোগাযোগ করতে পারেন। তাদের মেল আইডি হল : cons1.telaviv@mea.gov.in.

এছাড়াও, রামাল্লাতে ভারতীয় দূতাবাসের কন্ট্রোল রুমের নম্বর হল : +৯৭০-৫৯২৯১৬৪১৮। সেখানকার ইমেই আইডি হল : rep.ramallah@mea.gov.in। প্রয়োজনীয় সহায়তার জন্য এখানে ফোন করতেই পারেন। সেই সঙ্গে ভারতের পক্ষ থেকে বলা হয়েছে, ইজরায়েলে থাকা ভারতীয় নাগরিকরা সতর্ক থাকুন। স্থানীয় কর্তৃপক্ষ যে নির্দেশ করছে, সেটা খেয়াল রাখুন। 





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন