Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৭ সেপ্টেম্বর, ২০২৩

চরম অন্ধকারেও ল্যান্ডারের চারপাশে রহস্যময় আলো, ক্যামেরায় বিক্রমের বিরল দৃশ্য

  

A-rare-sight-of-Vikram

সমকালীন প্রতিবেদন : সব কাজ সেরে এখন চাঁদের মাটিতে নিশ্চিতে ঘুম দিচ্ছে চন্দ্রযান-৩। ল্যান্ডার বিক্রমের গর্ভে ঘুমিয়ে রোভার প্রজ্ঞানও। গত কয়েকদিন বেশ খাটাখাটনি গেছে তাদের। চাঁদের দক্ষিণ মেরুর বুকে উদ্ঘাটিত হয়েছে একাধিক রহস্যের। 

ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান ইসরোকে পাঠিয়েছে চাঁদের নানা অজানা দিকের ছবি। এবার অপেক্ষা কেবল ২২ সেপ্টেম্বরের। চাঁদে সূর্যোদয় হলে ফের একবার চন্দ্রযান-৩ স্লিপ মোড থেকে জেগে উঠবে কি না, তার জন্যই আশায় বুকে বেঁধেছে গোটা ভারত।

এর মাঝেই সকলে চমকে উঠলেন একটি ছবি দেখে। ছবিটি নাসার ক্যামেরায় ধরা পড়েছে। এই ছবিতে বিক্রমের চারপাশে দেখা গেছে এক রহস্যময় আলোর ছটা। ঠিক যেন নাইট বাল্ব জ্বলছে বিক্রমের ভেতর। কিন্তু কেন এই আলো? ঠিক কি দেখলো নাসার ক্যামেরা? উল্লেখ্য, মার্কিন গবেষণা সংস্থার বিশেষ ক্ষমতা সম্পন্ন ক্যামেরায় ধরা পড়ল চন্দ্রযান ৩-এর বিক্রম ল্যান্ডার এবং প্রজ্ঞান রোভার। 

জানা গেছে, নাসার লুনার রেকন্যান্স অরবিটার সম্প্রতি চন্দ্রযান ৩-এর একটি বিরল মুহূর্তের ছবি ক্যামেরাবন্দি করেছে। আর সেই ছবিতেই ল্যান্ডার বিক্রমের চারপাশে দেখা গেল রহস্যজনক আলো। যাকে ঘিরে রীতিমতো শোরগোল পড়ে গেছে। কোথা থেকে এল এই আলো? সেটিও খোলসা করেছে নাসা। 

জানা যাচ্ছে, এই ছবিটি তোলা হয়েছে গত ২৭ অগাস্ট। অর্থাৎ, চাঁদে চন্দ্রযান-৩ ল্যান্ড করেছিল গত ২৩ অগাস্ট সন্ধে ৬টা বেজে ৩ মিনিটে। ঠিক তার চারদিন পর যখন ল্যান্ডার এবং রোভার তাদের কাজে মগ্ন, সেই সময় তাদের ক্যামেরাবন্দি করে নাসা।

এবার খুঁজে দেখা যাক সেই আলোর উৎস। নাসা জানিয়েছে, ৪২ ডিগ্রি অ্যাঙ্গেলে এই ছবিটি তোলা হয়েছে। রকেটের থেকে নির্গত সূক্ষ্ম দানাদার রেগোলিথের সঙ্গে মিথস্ক্রিয়ার ফলে ল্যান্ডারের চারপাশে উজ্জ্বল হ্যালো আলো তৈরি হয়েছে। সেটিও ধরা পড়েছে নাসার ক্যামেরায়। রহস্যজনক আলোর নেপথ্য কারণ সেটিই।

অন্য দিকে, চাঁদের বুকে ‘ঘুমের দেশে পাড়ি’ দেওয়ার আগে বিক্রমের একটি রঙিন ত্রিমাত্রিক ছবি তুলেছে রোভার প্রজ্ঞান। ইসরো জানিয়েছে, ‘স্লিপ মোড’-এ যাওয়ার কয়েক দিন আগে ল্যান্ডার বিক্রম থেকে ১৫ মিটার দূরত্বে গিয়ে রোভার প্রজ্ঞান এই ছবিটি তুলেছে। 

খালি চোখে ত্রিমাত্রিক ছবিটিকে প্রাথমিকভাবে সাদা-কালো রঙের মনে হলেও ‘থ্রি-ডি গ্লাস’ পরে ছবিটিকে রঙিন দেখা যাবে। আর এভাবেই এইসব ছবি দেখেই শুরু হয়েছে ভারতীয়দের দিনগোনা। হয়তো ২২ সেপ্টেম্বর ফের চোখ মেলে তাকাবে চন্দ্রযান, এটাই আশা দেড়শো কোটি মানুষের। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন