Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ৩০ আগস্ট, ২০২৩

মাথার চুল পড়া বন্ধ করবে অভিনব টুপি

 

fancy-hat

সম্পদ দে : সিংহের আসল সৌন্দর্য কোথায়? না ভেবেই একবারে উত্তর দিয়ে দেওয়া যায়, সিংহের ঘন হলুদ কেশ। ঠিক তেমনি মানুষের ক্ষেত্রেও মহিলা থেকে পুরুষ– প্রত্যেকেরই অন্যতম প্রধান সৌন্দর্যের বিষয় হলো, তাদের কেশ অর্থাৎ মাথার ঘন কালো চুল। আর এই চুলই যদি মাথায় না টেকে, তাহলে তার পরিচয় পাল্টে যায় সিংহ থেকে সোজা চাঁদ মামায়। 

এই চুলকেই রক্ষা করতে বাজারে কত রকমের সরঞ্জামের ছড়াছড়ি। চুলের রাজা থেকে শুরু করে রানী, উদ্ভট নামের তেলের পরিমাণ কম নেই এখানে। আর এবারে তেল বাদ দিয়ে চুল পড়ে যাওয়া বন্ধ করা এবং নতুন চুল গজানোর দাবি নিয়ে সামনে চলে এলো এক বিশেষ টুপি। 

সত্যিই কি এই টুপি কার্যকর ? নাকি কেবলই গ্রাহককে অন্যভাবে 'টুপি'‌ পড়ানোর ধান্দা? চলুন, বেশি দেরি না করে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক এই প্রতিবেদনে।

আমরা যেমন আগে থেকেই জানি, চুল হচ্ছে মানুষের শরীরের অন্যতম সৌন্দর্যের প্রতীক। অনেকেই মুখাবয়ব সুন্দর করার জন্য নানাভাবে সাজিয়ে তোলেন নিজের চুলকে। কিন্তু যদি সেই চুলই না থাকে ? 

সেই সমস্যার সমাধানে এসেছে নতুন টুপি। পরিসংখ্যানে দেখা গেছে পুরুষদের এক তৃতীয়াংশের মাথায় টাক পরে যায়। ফলে তাঁরা এর জন্য কিছুটা আত্মগ্লানিতেও ভোগেন। সেই সমস্যার সমাধান এবার চলে এসেছে বলে দাবি করা হচ্ছে।

প্রযুক্তিগতভাবে টাক পড়ার সমস্যার সমাধানে গবেষণা শুরু হয়েছে অনেক বছর আগেই। চুল নিয়ে চর্চা করা একদল গবেষক দাবি করেছেন, চুল পড়ার সমস্যার সমাধান এখন তাঁদের হাতের মুঠোয়। 

উইসকনসিন ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক জানাচ্ছেন, তাঁরা এক ধরনের বিশেষ টুপি তৈরি করেছেন। সেটি পরলে চুল পড়া বন্ধ হবে। এমন কি, নতুন চুলও গজাবে। প্রথমে এই পরীক্ষা গিনিপিগের উপর করে সাফল্য পাওয়া গেছে। এবার মানুষের উপর পরীক্ষা শুরু হবে।

স্বল্প ফ্রিকোয়েন্সি বৈদ্যুতিক তরঙ্গ রয়েছে ওই টুপিতে। তবে ভয়ের কোনও কারণ নেই। ওই টুপিতে কোনও ব্যাটারি নেই। সারা দিনের নড়াচড়া ও মাথার সাথে টুপির ঘর্ষনের ফলেই তৈরি হবে বিদ্যুৎ। এই অল্প ফ্রিকোয়েন্সি বৈদ্যুতিক তরঙ্গ চুল উৎপাদনে সাহায্য করবে। 

ওই গবেষকেরা দাবি করছেন, যাদের চুল পড়া সবে শুরু হয়েছে, তাদের জন্য এই টুপি হবে খুবই কার্যকরী। এই প্রসঙ্গে উইসকনসিন ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের গবেষক সুড়ং ওয়াং এর বক্তব্য, মাথায় চুল গজানোর যে পদ্ধতি রয়েছে, তাকেই জাগিয়ে তুলবে এই টুপি। তবে কবে সকলের জন্য এই অভিনব টুপি বাজারে আসবে, তা এখনও জানা যায়নি।‌






‌‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন