Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৭ আগস্ট, ২০২৩

আগামী ৪৮ ঘন্টা বৃষ্টিতে ভিজবে রাজ্যের বিভিন্ন জেলা, জানালো আবহাওয়া দপ্তর

 

The-state-will-be-drenched-in-rain

সমকালীন প্রতিবেদন : সোমবার ভোর থেকেই আকাশ কালো। বাতাসে একটা শীতল প্রবাহ। চারিদিক বেশ কালো হয়ে আছে। এই অবস্থাতেই আবহাওয়া অফিস শোনালো সোমবার ও মঙ্গলবারের আবহাওয়ার পূর্বাভাস। 

সোম ও মঙ্গল অবিরাম ভিজবে দক্ষিণবঙ্গ। এর মধ্যে সাত জেলায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই দুদিন কলকাতার আকাশও মূলত মেঘলাই থাকবে। অবিরাম বৃষ্টিতে ভোগান্তি হবে নিত্যযাত্রীদের। বঙ্গোপসাগরে ভারী মেঘ জমার কারণে দুই ২৪ পরগনা, মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা। 

সমুদ্র উত্তাল থাকার কারণে উত্তর বঙ্গোপসাগরে আগামী ২৪ ঘণ্টায় মৎস্যজীবীদের যেতে নিষেধ করা হয়েছে আবহাওয়া দফতরের তরফে। ভারী বৃষ্টির সঙ্গে কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হওয়া অফিস। মৌসুমী অক্ষ রেখা একটা বিরাট অংশের উপর অবস্থান করছে। তা ধীরে ধীরে উত্তরে সরে যাচ্ছে। 

আবহাওয়া দফতর জানিয়েছে, মৌসুমী অক্ষরেখার প্রভাবে সোম ও মঙ্গলবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে কয়েক জেলায়। বজ্রবিদ্যুৎ এর সতর্ক বার্তা দেওয়া হয়েছে। কৃষকদের মাঠে যেতে নিষেধ করা হয়েছে। 

দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় আজ প্রবল বৃষ্টির সম্ভাবনা। কলকাতার হাওয়া অফিসের অধিকর্তা বলেন, মৌসুমী অক্ষরেখার প্রভাবে সোম ও মঙ্গলবার বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি হবে কয়েক জেলায়। সোমবার ভারী বৃষ্টির সম্ভাবনা বেশি উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া,  মুর্শিদাবাদ, বীরভূম এবং পূর্ব ও পশ্চিম বর্ধমান জেলায়। 


: ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :

মঙ্গলবার ভারী বৃষ্টির সম্ভাবনা নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম ও পশ্চিম বর্ধমান জেলায়।  এমনকি এই প্রভাব বুধবার পর্যন্ত থাকতে পারে। কলকাতা ও পাশের জেলাগুলোতে জল জমে বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে।

বৃষ্টির হাত থেকে রেহাই নেই উত্তরবঙ্গের জেলাগুলির। মৌসুমী অক্ষরেখা যত উত্তরে বিস্তার করবে, ততই উত্তরবঙ্গের পাঁচ জেলায় তার প্রভাব পড়বে। দার্জিলিং ,কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টি চলবে শুক্রবার পর্যন্ত। বজ্রবিদ্যুৎ সহ হালকা, মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে মালদা ও দুই দিনাজপুরে। 

সোম ও মঙ্গল এই দুদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে উপরের দিকের জেলাগুলিতে। আজ অন্তত ২০০ মিমি বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের একাধিক জেলায়। বিশেষ সতর্কবার্তা আছে আলিপুরদুয়ার, কালিম্পং ও জলপাইগুড়ি সম্পর্কে। 

মঙ্গলবার অতি ভারী বৃষ্টি হবে পার্বত্য এলাকা দার্জিলিং এবং কালিম্পং জেলায়। ভারী বৃষ্টির সম্ভাবনা জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার জেলাতে। সামগ্রিকভাবে এখনও পর্যন্ত জেলাগুলির ঘাটতি বৃষ্টি সম্ভবত পূরণ হতে চলেছে। 

কলকাতার তাপমাত্রা কমবে ও বৃষ্টিপাত বাড়বে। কোথাও কোথাও জল জমার সতর্কবার্তা আছে। কলকাতা  কর্পরেশন সাময়িকভাবে কর্মীদের ছুটি বাতিল করেছে।  রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বন্যার পরিস্থিতি তৈরি হলে তারা সর্ব শক্তি নিয়ে উদ্ধার কাজে নেমে পড়বে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন