Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ৩১ আগস্ট, ২০২৩

দীঘার মোহনায় লক্ষ লক্ষ টাকায় বিক্রি হল তেলিয়া ভোলা

 

Telia-Bhola

সমকালীন প্রতিবেদন : ফের দীঘা মোহনা মৎস্য নিলাম কেন্দ্রে বিক্রি হল লক্ষ লক্ষ টাকার তেলিয়া ভোলা ‌মাছ। স্বাভাবিকভাবেই এমন লক্ষ্মীলাভ খুশি মৎস্যজীবীরা। চলতি মরসুমে এর আগে এই মাছ ধরা পড়লেও, এবারে সবথেকে বেশি দরে এই মাছ নিলামে উঠলো।

দীঘা মোহনা মৎস্য নিলাম কেন্দ্র সূত্রে জানা গেছে, উড়িষ্যার ধামরা এলাকায় বঙ্গোপসাগরের গভীর অঞ্চল থেকে এই মাছ ধরা পড়ে একমাত্র মৎস্যজীবীর জালে। মোট ৯ টি এই তেলিয়া ভোলা ধরা পড়ে। এরপরেই সেগুলিকে নিয়ে আসা হয় দীঘা মোহনা মৎস্য নিলাম কেন্দ্রে।

সেখানে ওজন করার পর দেখা যায়, এক একটি মাছের ওজন ২৫ থেকে ৩০ কেজি। মাছগুলি ৩১ হাজার টাকা কিলো প্রতি নিলামে দর ওঠে। ৯ টি মাছ মোট ১৪ লক্ষ ২৮ হাজার ১০০ টাকায় বিক্রি হয়ে যায়। এর মধ্যে ৩০ কেজি ওজনের একটি মাছের নিলামে দর ওঠে সাড়ে ১০ লক্ষ টাকা।

জানা গেছে, এই তেলিয়া ভোলা পুরুষ এবং স্ত্রী- এই দুই প্রজাতির হয়। এরমধ্যে পুরুষ প্রজাতির মাছের দাম বেশি হয়। সেক্ষেত্রে এক একটি মাছ কিলো প্রতি ৫ হাজার থেকে ৩০ হাজার টাকা পর্যন্ত দর ওঠে। এই মাছের পটকা থেকে জীবনদায়ী ওষুধ তৈরি হয়। যার কারণে এই মাছ বিদেশের বাজারে ব্যাপক চাহিদা রয়েছে। আর সেই কারণেই এই মাছের এতো দাম। 

দীঘা ফিশারম্যান এন্ড ফিস ট্রেডার্স অ্যাসোসিয়েশনের ভাইস চেয়ারম্যান নবকুমার পয়ড়া জানান, এই মাছ মূলত গভীর সমুদ্রে পাওয়া যায়। আর যে মৎস্যজীবীর জালে এই মাছ ধরা পড়ে, সেই মৎস্যজীবী লক্ষ্মীলাভ করেন বলে মনে করা হয়। এই মাছ মোটা টাকায় বিদেশে রপ্তানি হয়।

উল্লেখ্য, এবছর বর্ষার মরসুমের অনেকটা কেটে গেলেও ঝিরঝিরে ইলশেগুঁড়ি বৃষ্টিতে সেভাবে দেখা মেলেনি ইলিশ মাছের। স্বাভাবিকভাবেই হতাশ মৎস্যজীবীরা। এমনই এক পরিস্থিতিতে একসঙ্গে এতগুলি তেলিয়া ভোলা মাছ ধরা পড়ায় খুশি মৎস্যজীবীদের একাংশ।‌ এই মাছের খবর ছড়িয়ে পড়তেই নিলাম কেন্দ্রে ভিড় জমান বহু মানুষ।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন