Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ১২ আগস্ট, ২০২৩

চারদিন দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের

Scattered-rain-in-South-Bengal

সমকালীন প্রতিবেদন : জোড়া নিম্নচাপের সঙ্গে মৌসুমী অক্ষরেখা– এই দুয়ের উপর ভর করে রাজ্যের আকাশ ঘন মেঘে আচ্ছন্ন। তার জেরে আগামী তিনদিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কমলা ও হলুদ সতর্কতা জারি করা হয়েছে উত্তরবঙ্গের জেলাগুলির জন্য। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, উত্তরবঙ্গের বেশ কয়েকটি জেলায় অতি ভারী বৃষ্টি হবে। উত্তরবঙ্গের পাশাপাশি দক্ষিণবঙ্গেও দাপট দেখাবে বৃষ্টি।

উপগ্রহচিত্রে জানা যাচ্ছে, এই মুহূর্তে মৌসুমী অক্ষরেখা একটা বিস্তৃত অঞ্চল জুড়ে অবস্থান করছে। বিহারের পাটনা থেকে দিনাজপুর হয়ে মিজোরাম পর্যন্ত। আর উত্তরপ্রদেশ এবং বিহারে আছে আরও একটি ঘূর্ণাবর্ত। এই জোড়া চাপে বাংলার আকাশে প্রচুর জলীয় বাষ্প ঢুকে পড়েছে। 

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস, দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ঝড়-বৃষ্টি হবে আগামী চারদিন। দক্ষিণবঙ্গে আগামী মঙ্গলবার পর্যন্ত বৃষ্টি অপেক্ষাকৃত বেশি হবে বলে জানিয়েছেন আবহবিদরা। শনিবার থেকেই বাড়বে বৃষ্টির প্রকোপ। মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই। 

হাওয়া অফিসের পূর্বাভাস, দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ, বীরভূম, নদিয়া এবং পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে রবিবার এবং সোমবার। উত্তর ২৪ পরগনাতেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর ছাড়াও পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, দুই বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় মাঝারি বৃষ্টি হতে পারে।

এর মধ্যে উত্তর ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম ও মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে। রবিবারও বৃষ্টির ধারা বজায় থাকবে। রবিবার ভারী বৃষ্টি হবে দক্ষিণবঙ্গের পাঁচ জেলায়। আলিপুর হাওয়া অফিসের সর্বশেষ খবর অনুযায়ী, রবিবার ভারী বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়া জেলায়।‌

: নিচের লিঙ্কে ক্লিক করে ভিডিও প্রতিবেদন দেখুন :

শনিবার হাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গের একাধিক জেলায় অতিভারী বৃষ্টি জারি থাকবে। দার্জিলিং এবং কালিম্পংয়ে অতিভারী বৃষ্টি হবে। এই দুই জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

দুই দিনাজপুরে এবং মালদহে অর্থাৎ উত্তরবঙ্গের নীচের দিকের তিন জেলায় বজ্রপাতসহ মাঝারি বৃষ্টি হতে পারে। ৬ জেলায় হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আগামীকাল অর্থাৎ রবিবার উত্তরবঙ্গের উপরের দিকের পাঁচ জেলা অর্থাৎ দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাঁচ জেলায় জারি থাকছে হলুদ সতর্কতা।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন