Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৪ আগস্ট, ২০২৩

‌বেসরকারি উদ্যোগে ভারতে প্রথম স্মার্ট সিটি তৈরি হচ্ছে

India-first-smart-city

দেবাশীষ গোস্বামী : ‌ভারতে তৈরি হতে চলেছে সম্পূর্ণ একটি নতুন শহর। যেটা হবে ভারতের প্রথম স্মার্ট সিটি। শহরটি তৈরি করবে ভারতের ধনকুবের মুকেশ আম্বানির মালিকাধীন রিলায়েন্স কোম্পানি। নতুন এই শহরটি তৈরি হচ্ছে হরিয়ানার ঝাঁঝর নামক একটি জায়গায়। 

নতুন এই স্মার্ট সিটি তৈরির ইতিমধ্যেই ৮২৫০ একর জায়গা নেওয়া হয়েছে। শহরটির নাম দেওয়া হয়েছে মেট সিটি অর্থাৎ মডার্ন ইকোনমিক টাউনশিপ। এখানে সমস্তরকম আধুনিক সুযোগ-সুবিধা থাকবে। বিদ্যুৎ সংযোগের জন্য এখানে ২২০ কেভি পাওয়ার স্টেশন তৈরি হয়েছে। আরও একটি ৪৪০ কেভি পাওয়ার স্টেশন তৈরি হবে। 

শহরটি তৈরি হচ্ছে দিল্লি থেকে ৬০ কিলোমিটার এবং গুড়গাঁও থেকে মাত্র ৩০ কিলোমিটার দূরে। ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এই নতুন মেট সিটির দূরত্ব মাত্র ৪৯ কিলোমিটার। নতুন এই শহরটির সঙ্গে উন্নত যোগাযোগ ব্যবস্থা গড়ে তোলার জন্য আরও অনেক জাতীয় সড়ক এবং রাজ্য সড়কের সঙ্গে সংযুক্তি ঘটানো হচ্ছে। 

এর পাশাপাশি, নতুন রেললাইন তৈরি করে এর সঙ্গে উন্নত রেল যোগাযোগও গড়ে তোলা হবে। রিলায়েন্স মেট সিটি তৈরি করার জন্য ৮ হাজার ৮০০ কোটি টাকা খরচ ধরা হয়েছে। এই শহরটিকে তৈরি করার জন্য জাপানের ৪ টি সংস্থাকে দায়িত্ব দেওয়া হয়েছে। 

জাপানের যে চারটি সংস্থা এই প্রকল্প বাস্তবায়নের জন্য কাজ করবে, তারা হল–  টি সুজুকি, ডেনসো, প্যানাসোনিক এবং কোহডেন। দেশের এবং বিদেশের ৪৫০ টির বেশী নামী কোম্পানি এখানে বিনিয়োগের জন্য ইতিমধ্যেই ইচ্ছাপ্রকাশ করেছে। 

প্রস্তাবিত শহরটি ১০০ শতাংশ পরিবেশবান্ধব শহর হিসেবে গড়ে উঠবে। এখানে ১১৬ একর জমি শুধু পার্কের জন্য বরাদ্দ করা হয়েছে। ১০০ শতাংশ বৃষ্টির জলকে এখানে কাজে লাগানো হবে। সেইজন্য অনেকগুলি আধুনিক পুকুর তৈরি করা হবে। 

রিলায়েন্স মেট সিটি মূলত দু'ভাগে ভাগ করা থাকবে। একধারে থাকবে আবাসিক এলাকা এবং অন্যদিকে থাকবে শিল্প এলাকা। এখানে থাকবে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, ব্যাঙ্ক, হাসপাতাল, পোস্ট অফিস এবং নানা ধরনের প্রয়োজনীয় প্রতিষ্ঠান। 

ঠিক হয়েছে, এখানে তৈরি হবে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিসিনের অর্থাৎ এইমস এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজির অর্থাৎ আইআইটির একটি করে শাখা। মেট সিটির আবাসিক এলাকায় বিভিন্ন ধরনের প্লট থাকবে। 

এই প্লটগুলি ছোট, মাঝারি এবং বড়– তিন সাইজেই পাওয়া যাবে। এতে জমির পরিমাণ হবে ১০০ বর্গগজ থেকে ৭৫০ বর্গগজ। সব ধরনের আয়ের বাসিন্দারা যাতে এখানে থাকতে পারেন, তাইজন্যই এই ব্যবস্থা করা হয়েছে।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন