Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৪ আগস্ট, ২০২৩

প্রতিপক্ষকে জবাব দিতে অত্যাধুনিক মিগ-29 যুদ্ধবিমান ভারতের হাতে

 

MiG-29-fighter-jet

সমকালীন প্রতিবেদন : উত্তর–পশ্চিম ভারতে পাকিস্থান এবং উত্তর–পূর্ব ভারতে চিনের ক্রমাগত উস্কানিতে ভারতের প্রতিরক্ষা দপ্তর অত্যন্ত ক্ষুব্ধ। তাই স্বাধীনতার ৭৫ বছর পূর্ণ উপলক্ষে দেশের সুরক্ষার প্রশ্নে আরও কয়েক ধাপ এগিয়ে গেল ভারত। দেশ সুরক্ষার ক্ষেত্রে এ এক বড় পদক্ষেপ ভারতীয় বায়ুসেনার। 

সীমান্ত এলাকায় যেভাবে চিন এবং পাকিস্তান ভারতের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে, তাতে বাড়তি সতর্ক ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। আর এই পরিস্থিতিতে শ্রীনগর এয়ার বেসে অত্যাধুনিক মিগ– 29 মোতায়েন করল ইন্ডিয়ান এয়ারফোর্স। বিশেষ করে জম্মু ও কাশ্মীরের মতো স্ট্রাটেজিক এলাকায় প্রতিরক্ষা ব্যবস্থাকে জোরদার করতে এই সিদ্ধান্ত খুবই গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। 

ভারত-পাক সীমান্ত এলাকায় যুদ্ধবিমান মোতায়েন নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল। অবশেষে সুরক্ষায় বড় পদক্ষেপ ভারতীয় বায়ুসেনার। প্রকাশিত খবর অনুযায়ী, ট্রাইডেন্টস স্কোয়াড্রন, যা পাকিস্তানের সঙ্গে ভারতের উত্তর সীমান্ত রক্ষা করে, শ্রীনগরের সেই ঘাঁটিতে মোতায়েন করা হয়েছে অত্যাধুনিক এই যুদ্ধবিমানগুলিকে। 

ট্রাইডেন্টস স্কোয়াড্রনকে সেনাবাহিনীর 'ডিফেন্স অফ দ্য নর্থ' বলা হয়। এই মুহূর্তে ভারতের হাতে যা সমরাস্ত্র আছে, তাতে ভারতকে ওই দুই দেশ যথেষ্ট সমীহ করে চলছে। সূত্রের খবর, কাশ্মীরে অবস্থিত শ্রীনগরের এই বিমানঘাঁটিটি বেশ উঁচু। শুধু তাই নয়, এই ঘাঁটি থেকে পাকিস্তান এবং চিনের সীমান্তও অনেক কাছে। 

খুবই কম সময়ে যাতে প্রতিপক্ষকে জবাব দেওয়া সম্ভব হয়, সেই কারনেই এই ঘাঁটিতেই মিগ– 29 যুদ্ধবিমানগুলিকে রাখা হয়েছে। তবে এই মুহূর্তে যুদ্ধের কোনও পরিস্থিতি তৈরি হয় নি। শত্রুকে মুহূর্তে জবাব দেওয়ার জন্যে ভারতীয় বিমানবাহিনীর গর্বের যুদ্ধবিমান মিগ– 29। 


: ‌‌‌নিচের লিঙ্কে ক্লিক করে ভিডিও প্রতিবেদন দেখুন :

সম্প্রতি এই যুদ্ধবিমানকে আরও আধুনিক এবং প্রযুক্তি নির্ভরভাবে তৈরি করা হয়েছে। এতে দূরের টার্গেটকে ধ্বংস করতে অত্যাধুনিক মিসাইল যুক্ত করা হয়েছে। সীমান্ত পেরিয়ে পাকিস্তানের ঘরে ঢুকে একের পর এক জঙ্গি ঘাঁটি গুড়িয়ে দিয়ে আসতে পারে ভারতীয় বায়ুসেনা। শত্রুপক্ষের র‍্যাডারও তা ধরতে পারবে না। এই অত্যাধুনিক মিগ-29 এখন ভারতের গর্ব।








কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন