Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ৮ আগস্ট, ২০২৩

রাজ্যের কয়েকটি জেলায় সপ্তাহ জুড়ে ভারী বৃষ্টির পূর্বাভাস

 

Heavy-rain-throughout-the-week

সমকালীন প্রতিবেদন : কালো মেঘে ঢাকা আকাশ দেখেই মঙ্গলবার ঘুম ভাঙলো দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলার মানুষের। কলকাতা হাওয়া অফিসের পক্ষ থেকে জানানো হয়েছে, সকাল থেকেই আকাশ থাকবে মেঘাচ্ছন। বেশ অন্ধকারময় পরিবেশ কমবেশি দুই বঙ্গের সব জেলাতেই থাকবে। 

এর প্রধান কারণ, মৌসুমী অক্ষ রেখা একটা বিস্তৃত অংশ জুড়ে বিচরণ করছে। মৌসুমী অক্ষরেখা ভাগলপুর, মালদা, মিজোরাম হয়ে উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। অন্যদিকে, একটি ঘূর্ণাবর্ত উত্তর বাংলাদেশের উপরে রয়েছে। 

ফলে বাংলাদেশ সংলগ্ন এলাকায় তৈরী হওয়া প্রচুর পরিমানে জলীয়বাষ্পের কিছুটা ধীরে ধীরে পশ্চিমবঙ্গেও প্রবেশ করছে। যার জেরে এই রাজ্যের বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টি হতে পারে। 

হাওয়া অফিস জানাচ্ছে, এই ধাক্কায় ঘাটতি বৃষ্টি অনেকটাই মিটে যাবে। সোমবারের মতো মঙ্গল এবং বুধবারও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা। বিশেষ সতর্কবার্তা আছে দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, বীরভূম, নদীয়া, মুর্শিদাবাদ এবং হাওড়া জেলায়। 

কোথাও কোথাও বজ্রবিদ্যুতের সম্ভাবনা থাকায় মাঠে কৃষকদের যাওয়া নিয়ে সতর্কবার্তা আছে। মহানগরী কলকাতাও আজ সারাদিন বৃষ্টিতে ভিজবে। তবে কলকাতায় খুব বেশি ভারী বৃষ্টির সম্ভাবনা আগামী ১০ তারিখ পর্যন্ত নেই। তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কমার সম্ভাবনা।

হাওয়া অফিস আরও জানাচ্ছে, বৃষ্টির সঙ্গে দক্ষিণবঙ্গের জেলাগুলোর কোথাও কোথাও ৪০-৫০ কিমি বেগে ঝড়ো হাওয়া বইতে পারে। উপকূলের জেলাগুলোর প্রতি সতর্কবার্তা আছে। মৌসুমী অক্ষরেখার ব্যাপক বিস্তারের ফলে উত্তরবঙ্গের জেলাগুলোতেও মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। 

: ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :‌

আবহাওয়া দপ্তর সূত্রে খবর, সপ্তাহ জুড়ে উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার– এই জেলাগুলিতে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টির জন্য বিশেষ সতর্কবার্তা আছে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারের জন্য। 

অন্যদিকে, বজ্রবিদ্যুৎ-সহ হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা মালদা সহ দুই দিনাজপুরে। দার্জিলিং এবং কালিম্পংয়ে ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। বুধ এবং বৃহস্পতিবার উত্তরবঙ্গের জেলাগুলি কমবেশি সারাদিন ভিজবে। পাহাড়ের রাস্তায় 'ধস' নিয়ে সাবধান থাকার কথা বলা হয়েছে।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন