Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ১৪ জুলাই, ২০২৩

'চন্দ্রযান ৩' ছুটে চলল চাঁদের উদ্দেশ্যে

Chandrayaan-3

সমকালীন প্রতিবেদন : একদম নির্ধারিত সময় মতো  চাঁদকে লক্ষ্য করে ছুটে গেল চন্দ্রযান ৩। বিশ্বের চতুর্থ দেশ হিসেবে আজ শুরু হয়ে গেল ভারতের চন্দ্র অভিযান। শ্রীহরিকোটা থেকে 'চন্দ্রযান-৩' উৎক্ষেপণ হলো খুবই সাফল্যের সঙ্গে। আগের দিন তিরুপতি মন্দিরে পুজো দিলেন ইসরোর বিজ্ঞানীরা। লক্ষ্য চাঁদের দক্ষিণ মেরু। 

আজ শ্রীহরিকোটা থেকে 'চন্দ্রযান ৩' এর উৎক্ষেপণ হলো। সঠিকভাবে অবতরণ হলে আমেরিকা-রাশিয়া-চিনের পর চতুর্থ দেশ হবে ভারত। দুপুর ২.৩৫ নাগাদ উৎক্ষেপণ করা হলো 'চন্দ্রযান ৩'। এর আগে চাঁদের মাটিতে নামতে গিয়ে ভেঙে পড়েছিল 'চন্দ্রযান ২'। 

গতবারের তুলনায় তিনভাগের একভাগ কম খরচে চাঁদে যাচ্ছে 'চন্দ্রযান ৩'। 'চন্দ্রযান ৩' নামবে চাঁদের দক্ষিণ মেরুতে। এই দক্ষিণ মেরুতেই প্রথমবার জলের খোঁজ পেয়েছিল ইসরোর পাঠানো 'চন্দ্রযান ১'।

'চন্দ্রযান ৩'-এর ল্যান্ডারের নাম 'বিক্রম' এবং রোভারের নাম 'প্রজ্ঞান'। পৃথিবীর কক্ষপথে ঘুরতে ঘুরতে নিয়ম মতো চাঁদের কক্ষপথে পাঠানো হবে নতুন চন্দ্রযানকে।

মহাকাশে এবার ভারতের দরজা খুলে গেলো। LVM রকেট ছুটে গেল চাঁদের দিকে। সমস্ত পৃথিবী তাকিয়ে আছে এই চন্দ্রযান এর সাফল্যের দিকে। এই অভিযানে মোট খরচ মাত্র ৬১৫ কোটি টাকা। সতীশ ধবন স্পেস সেন্টার থেকে ছুটে গেলো 'চন্দ্রযান ৩'।

চাঁদের আবহাওয়া সহ বেশ কয়েকটি বিষয়ের তথ্য সংগ্রহ করবে এই চন্দ্রযান। আকাশ বিজ্ঞানীরা বলছেন, আগস্টের ৫ তারিখ নাগাদ এই যান চাঁদের কক্ষপথে প্রবেশ করবে। তারপর থেকে ক্রমাগত ঘুরতে ঘুরতে চাঁদের সঙ্গে দূরত্ব কমাতে থাকবে। সব ঠিক থাকলে ২৩ আগস্ট এই 'চন্দ্রযান ৩' স্পর্শ করবে চাঁদের মাটি। 

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, 'চন্দ্রযান ২' এর ব্যর্থতা থেকে শিক্ষা নিয়েই 'চন্দ্রযান ৩' এর সফটওয়ার ও হার্ডওয়ার তৈরি করা হয়েছে। এবার চন্দ্রযান করবে সফট ল্যান্ডিংয়ের। গতবার সেই ল্যান্ডিং হয়ে গিয়েছিল হার্ড ল্যান্ডিং। এই ল্যান্ডিংটা চন্দ্রযান এর ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ।

আমেরিকা, রাশিয়া ও চিনের পরে ভারত সফট ল্যান্ডিংয়ের মুখে। গত বছরই সফট ল্যান্ডিংয়ে ব্যর্থ হয়েছিলো জাপান ও কোরিয়া। তাই এবার আকাশ বিজ্ঞানে বিশ্বের চতুর্থ দেশ হিসেবে ভারত চলে আসতে চলছে পৃথিবীর মানচিত্রে। 

LVM 3 সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি হয়েছে। ভারতের প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি শুভেচ্ছা পাঠিয়েছেন ইসরোকে। তাঁদের সঙ্গে সমস্ত দেশবাসী আশা করছে, এবার সম্পূর্ণ সফল হবে 'চন্দ্রযান ৩' এর অভিযান।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন