Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২৬ জুলাই, ২০২৩

জলের অভাবেও ‌পাট চাষে সুবিধা দেবে নতুন যন্ত্র

 

New-machine-will-facilitate-jute-cultivation

সমকালীন প্রতিবেদন : জলের অভাবে অনেক সময়েই পাটচাষীরা তাঁদের জমির পাট পচাতে পারেন না। ফলে বহু কৃষকের জমিতে পাট গাছ রয়ে যায়। কৃষকদের এই সমস্যার সমাধানে বাজারে এলো এক নতুন ধরনের যন্ত্র। এই যন্ত্রের সাহায্যে পাট গাছ থেকে তন্তু বের করা যাবে সহজেই। 

পাট চাষের একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয় হল জল। পাট গাছ পুষ্ট হয়ে যাওয়ার পর জমি থেকে তা কেটে পুকুর, নদী বা যেকোনও জলাশয়ে বেশ কিছুদিনের জন্য ভিজিয়ে রাখতে হয়। সেই জলাশয়ে অবশ্যই পর্যাপ্ত পরিমানে জল থাকা প্রয়োজন।

এই ধরনের উপযুক্ত পরিবেশ পেলেই ভালো মানের পাট বা তন্তু পাওয়া সম্ভব হয়। বাস্তবক্ষেত্রে অনেক সময়েই জলের অভাবে সমস্যায় পড়েন পাটচাষীরা। পাট গাছ কেটে ফেলার সময় হয়ে গেলেও অনেক সময়েই জলের অভাবে তা জমি থেকে কাটা হয় না।

এই ধরনের সমস্যার হাত থেকে এখন থেকে মুক্তি দেবে নতুন এক যন্ত্র। এই যন্ত্রের মাধ্যমে সহজেই কাঁচা পাট গাছ থেকে তন্তু বের করা সম্ভব হবে। আর তারপর সেই তন্তু অল্প জলেই এবং অল্প সময়ের জন্য জলে ভিজিয়ে রাখা যাবে।

এই পদ্ধতিতে একদিকে যেমন কৃষকদের জলের অভাবে সমস্যায় পরতে হবে না, অন্যদিকে চাষের খরচও কম হবে। পাশাপাশি, ভালো মানের তন্তুও মিলবে। আর সেই তন্তুর ভালো বাজার দরও পাবেন পাটচাষীরা।

: এই সংক্রান্ত ভিডিও প্রতিবেদন দেখতে নিচের লিঙ্কে ক্লিক করুন :‌

কেন্দ্রীয় কৃষি মন্ত্রণালয়ের অধিনস্ত আইসিএআর–নিনফেটের বিজ্ঞানীদের আবিষ্কৃত পাওয়ার রিবনার মেশিনের সাহায্যে এই কাজ সম্পন্ন হবে। সম্প্রতি উত্তর ২৪ পরগনার গাইঘাটা ব্লকে এই যন্ত্রের কার্যকারিতা কৃষকদের হাতেকলমে বুঝিয়ে দিলেন বিশেষজ্ঞরা।

এদিন উপস্থিত গাইঘাটার অনেক পাটচাষীই জানালেন যে, এবছর জলের অভাবে তাঁরা জমি থেকে পাট গাছ কাটতে পারছেন না। এই পরিস্থিতিতে নতুন এই যন্ত্র কিভাবে তাঁদের সহযোগিতা করবে, কত কম খরচে তাঁরা পাটের তন্তু বের করতে পারবেন– এর সমস্তটাই তাঁদেরকে বুঝিয়ে বলা হয়। আগামীদিনে এই যন্ত্র পাটচাষীদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠবে বলে আশা বিজ্ঞানীদের। 







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন