Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১৪ জুন, ২০২৩

বনগাঁ পুলিশ জেলার উদ্যোগে রুটমার্চ : ‌সুষ্ঠ নির্বাচনে ‌কতটা ভরসা যোগাবে?‌

Route-march-initiated-by-Bongaon-Police

সমকালীন প্রতিবেদন : ‌আগামী পঞ্চায়েত নির্বাচন অবাধ এবং শান্তিপূর্ন করার লক্ষ্যে বনগাঁ পুলিশ জেলায় শুরু হল পুলিশের রুটমার্চ। মঙ্গলবার বনগাঁর ঘাটবাওড় গ্রাম পঞ্চায়েত এলাকা সহ একাধিক জায়গায় এই রুটমার্চ চলে। মূলত এলাকায় শান্তি বজায় রাখতে এই কাজ করা হচ্ছে বলে পুলিশ জানিয়েছে। কিন্তু রাজ্য পুলিশের এই রুটমার্চ সাধারণ ভোটারদের কতটা ভরসা যোগাবে ? আদৌ কি এর কোনও কার্যকারিতা আছে ? এটাই এখন সবথেকে বড় প্রশ্ন।‌

মঙ্গলবার বনগাঁ থানার ঘাটবাওড় গ্রাম পঞ্চায়েত এলাকায় পুলিশের পক্ষ থেকে রুটমার্চ করা হয়। এদিন বনগাঁ থানার একজন সাব ইন্সপেক্টরের নেতৃত্বে চলে এই রুটমার্চ। পঞ্চায়েত ভোটের আগে সাধারণ মানুষকে অভয় দিতে পুলিশের এই ভূমিকায় আপাতত খুশি সাধারণ মানুষ। 

পুলিশকর্মীরা রুটমার্চের সময় এলাকার সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন। কোনওরকম সমস্যার সৃষ্টি হলে বা অপ্রীতিকর ঘটনা ঘটার মতো পরিস্থিতি তৈরি হলে যেন দ্রুত পুলিশের সঙ্গে যোগাযোগ করা হয়, পুলিশের পক্ষ থেকে সাধারণ মানুষের উদ্দেশ্যে সেই বার্তা দেওয়া হয়। 

পুলিশের এই রুটমার্চের পর আশ্বস্ত গ্রামবাসীরা। তারা পুলিশের ভূমিকায় খুশি। পঞ্চায়েত নির্বাচনের প্রাক্কালে যে হারে বিভিন্ন এলাকায় অশান্তির ছবি সামনে আসছে, সেই পরিপ্রেক্ষিতে এই রুটমার্চ এলাকায় শান্তির পরিবেশ ফিরিয়ে আনবে বলে মনে করছেন অনেকেই। 

এই বিষয়ে স্থানীয় এক বাসিন্দা বলেন, পুলিশের এই তৎপরতা দেখে ভালো লাগছে। ভরসা লাগছে। নির্বাচনের সময় চারিদিকে যেভাবে গোলমাল বাধে, সেখানে পুলিশ যদি এভাবে সক্রিয় থাকে, তাহলে অশান্তি কম হবে বলে আশা করা যায়।

এই বিষয়ে বনগাঁ মহকুমা পুলিশ আধিকারিক অর্ক পাঁজা জানিয়েছেন, আসন্ন পঞ্চায়েত নির্বাচনের আগে সাধারণ মানুষকে অভয় দিতে এবং এলাকার আইন-শৃঙ্খলা নিয়ে সাধারণ মানুষকে আশ্বস্ত করার পাশাপাশি তারা যাতে অবাধে ভোট দান করতে পারেন, সেই বিষয়ে তাদেরকে আশ্বস্ত করতেই পুলিশের পক্ষ থেকে এই রুটমার্চ করা হচ্ছে। 

আগামী নির্বাচন পর্যন্ত প্রতিদিন বনগাঁ পুলিশ জেলার অর্ন্তগত বিভিন্ন পঞ্চায়েত এলাকায় এই রুটমার্চ চলবে বলে পুলিশ সূত্রে জানা গেছে। তবে লোকসভা বা বিধানসভা নির্বাচনের আগে যেখানে সশস্ত্র কেন্দ্রীয় বাহিনীর ভারি বুটের শব্দে তটস্ত হয়ে থাকে এলাকা, সেখানে এদিন যেভাবে খালি হাতে ‌রাজ্য পুলিশের কর্মীদের রুটমার্চ করতে দেখা গেল, তাতে সাধারণ ভোটারেরা মনের দিক থেকে সত্যি সত্যি কতটা ভরসা পাবেন, তা নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন