Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১৯ জুন, ২০২৩

সজল কালো মেঘ দিয়েই শুরু দক্ষিণবঙ্গের দিন

  

Rain-start-in-Southbengal

সমকালীন প্রতিবেদন : 'আষাঢ়স্যঃ  প্রথম দিবস' এ না হলেও প্রথম সপ্তাহে কালো মেঘ ঘিরে ধরেছে দক্ষিণবঙ্গের আকাশকে। হাওয়া অফিসের বার্তা এটাই প্রাক-বর্ষা। এই প্রাক -বর্ষাই মূল বর্ষাকে টেনে নিয়ে আসে।  

আজ  ভোর থেকেই কোলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় কোথাও জোরে, কোথাও আস্তে বৃষ্টি শুরু হয়েছে। আবহাওয়া দফতর আগেই জানিয়েছে, দক্ষিণবঙ্গে বর্ষার অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। যদিও দক্ষিণবঙ্গে বর্ষার আনুষ্ঠানিক প্রবেশের ব্যাপারে এখনও পর্যন্ত কোনও ঘোষণা করেনি আবহাওয়া দফতর। তবে এটা যে প্রাক-বর্ষা, তা বলার অপেক্ষা রাখে না।

আজ একেবারে ভোরে বৃষ্টি চলাকালীন হাওয়া অফিসের বার্তা এসে পৌঁছায়। তারা জানিয়েছেন, পরবর্তী ৪৮ ঘন্টা অর্থাৎ ২১ জুন, বুধবার সকালের মধ্যে জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারের কোনও কোনও জায়গায় অতিপ্রবল বৃষ্টির সম্ভাবনা। যে কারণে লাল সতর্কতা জারি করা হয়েছে। 

এছাড়া দার্জিলিং এবং কালিম্পং-এ ভারী বৃষ্টির সম্ভাবনা। এই সময়ের মধ্যে উত্তর দিনাজপুরে ভারী বৃষ্টি, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। উত্তরবঙ্গের জেলাগুলিতে আপাতত দিনের তাপমাত্রার পরিবর্তনের তেমন কোনও সম্ভাবনা নেই বলেও জানানো হয়েছে। 

হাওয়া অফিস আজ সকালে বলেছে, ২০ জুন, মঙ্গলবার সকালের মধ্যে পুরুলিয়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, বীরভূমের কোনও কোনও জায়গায় তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে।  

এছাড়া বাকি জেলাগুলিতে ঘন্টায় ৩০-৪০ কি.মি বেগে ঝোড়ো হাওয়ার সঙ্গে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। আজকের মতো মঙ্গল এবং বুধবার সকালেও দক্ষিণবঙ্গের কোনো কোনো জায়গা কালো মেঘে ঢাকা পড়বে। তাপমাত্রা অন্তত ২/৩ ডিগ্রী কমে যাবে।

এদিকে, মেছোভেড়িতে কাজ করতে গিয়ে বজ্রপাতে মৃত্যু হল এক ব্যক্তির। জানা গেছে, এদিন সকালে উত্তর ২৪ পরগনা জেলার হাড়োয়া থানার আটপুকুর গ্রামের বাসিন্দা ৪২ বছরের আহাদ আলী মোল্লা প্রতিদিনের মতো আজও মেছোভেড়িতে গিয়েছিলেন। 

তারইমধ্যে  বৃষ্টির সঙ্গে হঠাৎ বজ্রপাত শুরু হলে তিনি দৌড়ে একটি আলাঘরের মধ্যে আশ্রয় নিন। কিন্তু শেষ রক্ষা হয়নি। বজ্রপাতে ওই ব্যক্তি গুরুতর আহত হলে স্থানীয়রা উদ্ধার করে হাড়োয়া গ্রামীণ হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকেরা তাকে মৃত বলে ঘোষণা করেন। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন