Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ১ মে, ২০২৩

স্কুলের ছাত্রছাত্রীদের মধ্যে আইন সম্পর্কে প্রাথমিক ধারণা দিতে কর্মশালা

 

Workshops-to-give-basic-understanding-of-law

সমকালীন প্রতিবেদন : শিশুশ্রম, বাল্যবিবাহ বা নারী পাচারের মত ঘটনা সীমান্ত লাগোয়া প্রত্যন্ত গ্রামগুলিতে ‌প্রতিনিয়ত ঘটে চলেছে। অথচ এব্যাপারে অনেকক্ষেত্রেই পরিষ্কার ধারণা নেই কিম্বা তেমনভাবে নজরে আসে না সাধারণ মানুষদের।

সামাজিক পরিস্থিতির কারণে বহু ক্ষেত্রেই এই ধরনের নানা সমস্যার সম্মুখীন হতে হয় প্রান্তিক এলাকার মহিলাদের। পরিস্থিতির চাপে পরে অনেক সময়েই মুখ বুজে সহ্য করতে হয় অত্যাচার। প্রতিবাদের ইচ্ছা থাকলেও সবসময় তার উপায় থাকে না। 

কি পদ্ধতিতে সঠিক পথে প্রতিবাদ করলে সুরাহা মিলবে। আইনি পথে এর সমাধান মিললেও সেই পর্যন্ত পৌঁছনো বহু ক্ষেত্রেই এই সব প্রান্তিক এলাকার নারীদের কাছে অনেকটাই কঠিন হয়ে ওঠে। সীমান্তবর্তী এলাকার ছাত্রছাত্রীদের মধ্যে আইনের সচেতনতা বাড়াতে একটি বেসরকারি আইন কলেজের পক্ষ থেকে একটি বিশেষ সেমিনারের আয়োজন করা হল।  

উত্তর ২৪ পরগনার গাইঘাটা ব্লকের রামচন্দ্রপুর হাইস্কুলে এই সেমিনারের আয়োজন করা হল। নাটকের মাধ্যমে নারীদের সামাজিক সমস্যা থেকে অত্যাচার সহ নানা বিষয়ে সমাধানের পথ, উপস্থাপনার মাধ্যমে উপস্থিত ছাত্রছাত্রীদের তা দেখানো হয়। 

কিভাবে প্রতিবাদ করতে হবে, কোন উপায়ে কোন ধারায় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ জানাতে হবে, কি অপরাধে অভিযুক্তের কতটা শাস্তি হতে পারে– সেই বিষয়টিকেও তুলে ধরা হয় এই কর্মশালায়। প্রান্তিক এলাকার স্কুলের ছাত্রছাত্রীরা এদিন গুরুত্ব দিয়ে শোনেন, নিজেদের অধিকার বুঝে নেওয়ার চেষ্টা করেন। 

এমন কর্মশালায় অংশ নিয়ে খুশি প্রান্তিক এলাকার ছাত্রছাত্রীরা। সেমিনারের উদ্যোক্তা তথা কলেজের আইন বিভাগের প্রধান সৌভিক চট্টোপাধ্যায় জানান, সীমান্ত এলাকায় মহিলাদের উপর হয়ে চলা অত্যাচারের বহু বিষয়েই উঠে আসে না প্রকাশ্যে। তবে তারাও যাতে আইনি পরিষেবা ব্যবহার করে নিজেদের সুরক্ষিত রাখতে পারেন তার জন্যই এই বিশেষ ব্যবস্থা। 



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন