Breaking

Post Top Ad

Your Ad Spot

শুক্রবার, ৫ মে, ২০২৩

৬৪ কিমি পথ অতিক্রম করে পুরোনো মালিকের কাছে ফিরলো সারমেয়

 

The-dog-returned-to-the-owner

সমকালীন প্রতিবেদন : ‌কুকুরের প্রভুভক্তি নিয়ে অনেক কাহিনী আছে। স্বয়ং যুধিষ্ঠিরের সঙ্গে কুকুরবেশী ধর্ম গিয়েছিলেন স্বর্গে। সেই কাহিনী আমাদের জানা। এবার নতুন ইতিহাস গড়লো আয়ারল্যান্ডের সারমেয় কুপার। একসময়ের প্রভু তাকে ছেড়ে দিতে বাধ্য হয়েছিল, কিন্তু সে ছাড়েনি প্রভুকে। 

ঘটনাটি ঠিক কী? সংবাদ সংস্থা জানাচ্ছে, কুপার নামে এক গোল্ডেন রিট্রিভারকে (Golden Retriever) খানিকটা বাধ্য হয়েই ছেড়ে দিয়েছিলেন তার প্রভুরা। কাউন্টি লন্ডনডেরি থেকে পাঠিয়ে দেওয়া হয়েছিল কাউন্টি টাইরোন এলাকায়। 

কিন্তু গাড়ি চড়ে দীর্ঘ পথ পেরিয়ে নতুন বাড়িতে পৌঁছনোমাত্রই সোজা পালিয়ে যায় কুপার। খোঁজ খোঁজ করেও অনেকদিন খোঁজ মেলেনি। সকলেই অবাক এই ভেবে যে, কুকুরটা গেল কোথায়? কেউ ভাবতেও পারেননি তার গন্তব্য কোথায় হতে পারে। তার পরেই সামনে আসলো নতুন অবাক করা ঘটনা। 

কুপার উলটোপথে হাঁটা দিল। খাবার-জল ছাড়া প্রায় ৬৪ কিলোমিটার রাস্তা পেরিয়ে ফিরে গেল প্রভুর কাছে। কুপার করে ফেলল তেমন অসম্ভব কাজই। খাবার নেই, জল নেই, বিশ্রাম নেই। সব ভুলে শুধু হাঁটা ছিল তার সঙ্গী। জঙ্গল, রাস্তা সব পেরিয়ে সে পৌঁছে গেল নিজের প্রভুর কাছে। 

প্রায় ৪০ মাইল কিংবা ৬৪ কিলোমিটার রাস্তা অক্লান্তভাবে হেঁটেছে কুপার। সারমেয়দের নিয়ে কাজ করে, এমন এক স্থানীয় সংস্থার তরফে জানানো হয়েছে, কুপার খুবই বুদ্ধিমান। ওদের প্রভুভক্তি আর ঘ্রান শক্তি অসাধারণ। নিজের তীব্র ঘ্রাণশক্তি আর মনের জোরে সে শুধুই হেঁটেছে এক মাস ধরে। আর ফিরেও এসেছে নিজের পুরনো ঠিকানায়।

নতুন জায়গায় পুরোনো প্রভু ওকে দেখে বিস্মিত। কুপারের এই কাজে অবাক পশু বিশেষজ্ঞরাও। একবাক্যে তাঁরা স্বীকার করছেন, ও বুঝিয়ে দিল যে, বেঁচে থাকার জন্য ওর মানুষের কোনও সাহায্য দরকার নেই। বরং মানুষেরই ওকে বেশি দরকার। কুপার সত্যি এক ইতিহাস গড়লো।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন