Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১০ মে, ২০২৩

রোবটও ক্লান্ত হয়ে ভেঙে পরতে পারে, নজির মিললো তারই

Robots-can-also-get-tired-and-break-down

সমকালীন প্রতিবেদন : আজকের দ্রুত গতির বিশ্বে প্রযুক্তি আমাদের জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে। নতুন প্রযুক্তির আবির্ভাবের সাথে সাথে বিভিন্ন প্রকারের রোবটও আমাদের জীবনে প্রবেশ করেছে, যা আমাদের কাজকে আরও সহজ এবং দ্রুত করে তুলছে। তবে, টুইটারে একটি ভাইরাল ভিডিওতে দেখা গেল যে, রোবটরাও কাজ করতে করতে ক্লান্ত হয়ে ভেঙে পড়তে পারে।

ভিডিওটিতে দেখা যাচ্ছে একটি রোবট একটানা কাজ করছে, সঠিক জায়গায় বাক্স রাখার চেষ্টা করছে। রোবট হওয়া সত্ত্বেও সে কাজটি সম্পূর্ণ করতে না পেরে হঠাৎই মাটিতে পড়ে যায়। এই ঘটনা রোবটের কর্মদক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছে। কারণ বিশ্বের বেশিরভাগ মানুষেরই ধারণা, রোবটের কাজ করার ক্ষমতা মানুষের তুলনায় অনেক বেশি।

তবে, কিছু নেটিজেন পরামর্শ দিয়েছেন যে, রোবটগুলিতে কোনও যান্ত্রিক বা প্রযুক্তিগত ত্রুটি থাকতে পারে, যার কারণে তারা মাটিতে পড়ে গেছে। কেবলমাত্র এইরকম কয়েকটি ঘটনার কারণে রোবটদের উপযোগিতা অস্বীকার করা যায় না। এখনও বিভিন্ন শিল্পে ব্যাপকভাবে রোবট ব্যবহৃত হয়।

আদপে, গোয়া সরকার সম্প্রতি দৃষ্টি মেরিন নামে একটি লাইফগার্ড কোম্পানি নিয়োগ করেছে, যা একটি স্ব-চালিত রোবট এবং একটি এআই-ভিত্তিক মনিটরিং সিস্টেম চালু করবে, যা গোয়া সমুদ্র সৈকতে দুর্ঘটনার ক্ষেত্রে জীবন বাঁচাতে সাহায্য করবে। 

অরাস নামের স্ব-চালিত এই রোবটটি এআই প্রযুক্তিতে সজ্জিত, যা জরুরী অবস্থা সনাক্ত করতে এবং দ্রুত প্রতিক্রিয়া জানাতে সাহায্য করবে। অরাস রোবট ছাড়াও, ট্রাইটন নামে একটি মনিটরিং সিস্টেমও চালু হতে চলেছে, যা এআই প্রযুক্তির উপর ভিত্তি করে তৈরি। 

এই সিস্টেমটি গোয়ার বিভিন্ন জনপ্রিয় সমুদ্র-সৈকত এবং জলপ্রান্তর এলাকায় নজরদারি করবে এবং যেকোনও জরুরি পরিস্থিতিতে লাইফগার্ডদের সতর্ক করবে। এই নতুন প্রযুক্তিটি গোয়াতে লাইফগার্ড সিস্টেমে একটি সম্পূর্ণ নতুন সংযোজন এবং জরুরী পরিস্থিতিকালীন প্রতিক্রিয়ার সময় উন্নত করবে বলে আশা করা হচ্ছে।  

এই ধরনের সিস্টেমে এআই-ভিত্তিক প্রযুক্তির ব্যবহার আজকের বিশ্বে প্রযুক্তির দ্রুত অগ্রগতির প্রমাণ। যদিও রোবট ভেঙে পড়ার ভাইরাল ভিডিও গোয়ার সমুদ্র সৈকতে যুক্ত হতে চলা রোবটগুলির কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলতে পারে। এটি লক্ষ করা উচিত যে, প্রযুক্তি ক্রমাগত বিকশিত হচ্ছে। নতুন এবং উন্নত রোবটগুলি সর্বদা তৈরি হচ্ছে।  

আমরা যেমন আমাদের জীবনকে সহজ করার জন্য প্রযুক্তির উপর নির্ভর করতে থাকি, তেমনি আমাদের মাঝে মাঝে প্রযুক্তিগত ত্রুটি বা ত্রুটির জন্যও প্রস্তুত থাকতে হবে। কারণ, মানুষ মাত্রই ভুল হয়। আর যত উন্নত রোবটই হোক না কেন, সেগুলোও শেষ পর্যন্ত তৈরি হয় সেই মানুষের দ্বারাই।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন