Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৬ মে, ২০২৩

শতাব্দী প্রাচীন পুকুর বালি দিয়ে ভরাট, নোটিশ দিল পুরসভা

Centuries-old-ponds-are-filled-with-sand

সমকালীন প্রতিবেদন : ‌বালি ফেলে শতাব্দী প্রাচীন পুকুর ভরাট চলছিল। খবর পেয়ে নড়েচড়ে বসল পুরসভা। নোটিশ পাঠানো হল পুকুরের মালিককে। পুরসভার নোটিশ পেয়ে আপাতত পুকুর ভরাট বন্ধ রাখা হল। উত্তর ২৪ পরগনার বসিরহাট পুরসভা এলাকার এই ঘটনায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, বসিরহাট পুরসভার ১১ নম্বর ওয়ার্ডের ২ রাজ্য সড়ক টাকি রোডের পাশের একটি শতাব্দী প্রাচীন পুকুর রাতের অন্ধকারে বালি ফেলে ধীরে ধীরে ভরাট করার কাজ চলছে। এই নিয়ে ক্ষোভ উগরে দিয়েছিলেন স্থানীয় বাসিন্দারা। এব্যাপারে তারা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।

পুকুর ভরাটের খবর পেয়ে নড়ে চড়ে বসেছে প্রশাসন। বিষয়টি খতিয়ে দেখতে ঘটনাস্থলে আসেন বসিরহাট দক্ষিণের বিধায়ক সপ্তর্ষি বন্দ্যোপাধ্যায়, বসিরহাট পুরসভার প্রধান অদিতি মিত্র। তাঁরা সরজমিনের বিষয়টি খতিয়ে দেখে মহকুমা ভূমি ও ভূমি রাজস্ব আধিকারিকের কাছে পুকুরের চরিত্র জানতে চান। 

এরপরই জানা যায়, এটি বহু বছরের পুরনো একটি পুকুর। জমির মালিক তপন দেবনাথ। অভিযোগ, জমির চরিত্র বদল করে বাস্তু করা হয়েছে। প্রায় ৫ কাঠা জমি ৮৬ লক্ষ টাকা দিয়ে বিক্রি করে দিয়েছে ওই ব্যক্তি। তাকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, কাগজে এটা বাস্তু রয়েছে। 

জানা গেছে, প্রোমোটার চক্রের থাবা বসেছে এই জমিতে। এব্যাপারে ইতিমধ্যেই তৎপরতা শুরু করেছেন বসিরহাট পুরসভা প্রধান অদিতি মিত্র। তিনি উত্তর ২৪ পরগনার জেলাশাসক শরৎকুমার দ্বিবেদী, বসিরহাটের মহকুমা শাসক মৌসম মুখার্জি, বসিরহাট পুলিশ জেলার সুপার ড:‌ জোবি থমাসকে লিখিতভাবে জানিয়েছেন। 

পাশাপাশি, পুরসভার পক্ষ থেকে পুকুর ভরাট বন্ধ করার নির্দেশিকা জারি করা হয়েছে। জমির মালিক নিজে থেকে বালি তোলার ব্যবস্থা না করলে প্রশাসনকে দিয়ে পুরসভা বালি খুঁড়ে পুকুরকে আগের জায়গায় ফিরিয়ে দেবে বলে জানিয়ে দিয়েছে পুরসভা কর্তৃপক্ষ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন