Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১২ এপ্রিল, ২০২৩

বিধায়ক তহবিলের টাকায় ডিজিটাল ক্লাসরুম চালু করা হচ্ছে না, অভিযোগ অভিভাবকদের

 

The-digital-classroom

সমকালীন প্রতিবেদন : ‌বিধায়কের এলাকা উন্নয়ন তহবিলের টাকায় স্কুলে একটি ডিজিটাল ক্লাসরুম তৈরি হওয়ার কথা। তারজন্য প্রয়োজনীয় অর্থ অনুমোদনও হয়েছে। কিন্তু রাজনৈতিক কারণে স্কুল কর্তৃপক্ষ সেই টাকা কাজে লাগাচ্ছে না। এই অভিযোগ তুলে স্কুলের সামনে অবস্থান বিক্ষোভ করলেন অভিভাবকেরা।

জানা গেছে, উত্তর ২৪ পরগনার গোপালনগর থানার বেলতা প্রাথমিক বিদ্যালয়ে একটি ডিজিটাল ক্লাসরুম তৈরি করে দেওয়ার জন্য একসময় বনগাঁ দক্ষিণ বিধানসভা কেন্দ্রের বিজেপি বিধায়ক স্বপন মজুমদারের কাছে আবেদন জানায় স্কুল কর্তৃপক্ষ।

সেই আবেদনের ভিত্তিতে বিধায় তাঁর এলাকা উন্নয়ন তহবিল থেকে ৩ লক্ষ টাকা অনুমোদনও করেন। কিন্তু পরবর্তীতে স্কুল কর্তৃপক্ষই সেই ক্লাসরুম না করার সিদ্ধান্ত নেয়। ফলে অনুমোদিত টাকা ফেরত যেতে বসেছে। এই খবর পেয়ে ক্ষোভপ্রকাশ করেন স্কুলের অভিভাবকদের একাংশ।

অভিভাবকদের অভিযোগ, রাজনৈতিক কারণে স্কুল কর্তৃপক্ষ এই ক্লাসরুম তৈরি করছে না। যেহেতু বিধায়ক বিজেপির, তাই এই ক্লাসরুম তৈরি না করার জন্য চাপ দেওয়া হচ্ছে। এরই প্রতিবাদে এবং পড়ুয়াদের স্বার্থে অবিলম্বে ডিজিটাল ক্লাসরুম তৈরি করার দাবিতে বুধবার হাতে প্ল্যাকার্ড নিয়ে স্কুলের সামনে অবস্থান বিক্ষোভ করলেন অভিভাবকেরা।

এব্যাপারে এলাকার বিধায়ক স্বপন মজুমদার জানান, বিধায়ক উন্নয়ন তহবিলের টাকা সরকারি টাকা। পরোক্ষে তা জনগণের টাকা। কোনও রাজনৈতিক দল বা ব্যক্তিগত কারোর টাকা নয়। 

ফলে সেই টাকা উন্নয়নের কাজে লাগানোর ক্ষেত্রে কোনও অন্যায় নেই। আসলে তৃণমূল নেতাদের ভয় রয়েছে যে, বিজেপি বিধায়কের টাকায় উন্নয়নের কাজ হলে ভোট বিজেপিতে পরবে। আর তাই এভাবে বাধা দেওয়া হচ্ছে। 

এব্যাপারে বেলতা প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা নমিতা দাস রায় অবশ্য জানান, প্রথমে রাজি হলেও পরে স্কুলের শিক্ষক–শিক্ষিকাদের সঙ্গে আলোচনা করে স্কুলের অপর্যাপ্ত জায়গা এবং কম্পিউটার শেখানোর জন্য দক্ষ শিক্ষক না থাকার কারণে এই প্রকল্প কার্যকরী না করার সিদ্ধান্ত নেওয়া হয়। এক্ষেত্রে কোনও রাজনৈতিক চাপ নেই বলে তাঁর দাবি।

বিজেপির পক্ষ থেকে অভিযোগ তোলা হয়েছে, জনসমর্থন হারানোর ভয়ে বিজেপি বিধায়কের এলাকা উন্নয়ন খাতের টাকায় কোনও উন্নয়নমূলক কাজ করতে দেওয়া হচ্ছে না। বেলতা প্রাথমিক বিদ্যালয়ের ঘটনা তারই বড় প্রমাণ। 

আর এব্যাপারে এই স্কুলের অভিভাবকদের একাংশ তাঁদের ছেলেমেয়েদের ভবিষ্যতের কথা ভেবে ডিজিটাল ক্লাসরুম তৈরি করার দাবিতে অনড় রয়েছেন।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন