Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৭ এপ্রিল, ২০২৩

নতুন সেতু নির্মাণে উপকৃত হবেন সুন্দরবনের মানুষ

 

Construction-of-new-bridges

সমকালীন প্রতিবেদন : ‌নদীবেষ্টিত উত্তর ২৪ পরগনার বসিরহাট মহকুমার হিঙ্গলগঞ্জ এলাকায় নতুন পাকা সেতু নির্মাণের উদ্যোগ নিল রাজ্য সরকার। সুন্দরবন লাগোয়া গৌড়েশ্বর নদীর ওপর এই সেতু নির্মিত হবে। প্রস্তাবিত এই সেতু নির্মাণের জন্য পরিকাঠামোগত পরিবেশ পরিস্থিতি খতিয়ে দেখতে এলাকা পরিদর্শন করলেন সরকারি প্রতিনিধিরা।

হিঙ্গলগঞ্জ ব্লকের হিঙ্গলগঞ্জ গ্রাম পঞ্চায়েতের অর্ন্তগত গৌড়েশ্বর নদীর এপারে মামুদপুর আর ওপারে বিশপুর গ্রাম। এই ব্লকের মধ্যে দিয়ে বয়ে যাওয়া এই নদীর এক পাড়ে রয়েছে হিঙ্গলগঞ্জ গ্রাম পঞ্চায়েত এবং সানডেলবিল গ্রাম পঞ্চায়েত আর অন্যপাড়ে রয়েছে বিশপুর গ্রাম পঞ্চায়েত, রুপমারি গ্রাম পঞ্চায়েত এবং খুলনা গ্রাম পঞ্চায়েত।

এই ৫ টি পঞ্চায়েত এলাকার লক্ষাধিক মানুষের গৌড়েশ্বর নদী পারাপারের একমাত্র ভরসা নৌকা। সাধারণ ডিগ্রি কলেজ, ইঞ্জিনিয়ারিং কলেজ সহ বিভিন্ন প্রয়োজনে নদী পেরিয়ে যেতে গেলে নৌকা করে পারাপার করতে হয় স্থানীয়দের। কিন্তু সন্ধের পর নদী পারাপার করা অনেকক্ষেত্রেই সমস্যার হয়ে যায়।

নদীর অন্যপারের মানুষদের বিশেষ প্রয়োজনে বসিরহাট কিম্বা কলকাতায় যেতে গেলে এই নৌকাই একমাত্র ভরসা। এই পরিস্থিতিতে এই নদীর একটি পাকা সেতু নির্মাণের জন্য অনেকদিন ধরেই আবেদন জানিয়ে আসছেন স্থানীয় বাসিন্দারা। এলাকার জনপ্রতিনিধির মাধ্যমে বিষয়টি সুন্দরবন উন্নয়নমন্ত্রী এবং নবান্নে প্রস্তাব পাঠানো হয়েছে।

এই সেতু নির্মিত হলে এলাকার কয়েক লক্ষ মানুষ উপকৃত হবেন। সেতু নির্মাণের বিষয়ে রাজ্যের মুখ্যমন্ত্রীও যথেষ্ট উদ্যোগী বলে জানালেন হিঙ্গলগঞ্জের বিধায়ক দেবেশ মন্ডল। সেতু নির্মাণের প্রয়োজনে পরিকাঠামোগত দিকটি দেখতে এদিন বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন। 

নতুন সেতু বাস্তবায়িত করার জন্য এদিন নৌকা করে এলাকা পরিদর্শন করেন উত্তর ২৪ পরগনা জেলা পরিষদের এক্সিকিউটিভ ইঞ্জিনিয়ার সহ বিশেষজ্ঞ দল। সঙ্গে ছিলেন বিধায়ক দেবেশ মন্ডল, হিঙ্গলগঞ্জের বিডিও শাশ্বত প্রকাশ লাহিড়ী, পঞ্চায়েত সমিতির প্রতিনিধিরা। প্রস্তাবিত সেতুটি লম্বায় ৬০ মিটার এবং চওড়ায় ৭ মিটার হবে।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন