Breaking

Post Top Ad

Your Ad Spot

বৃহস্পতিবার, ২৩ মার্চ, ২০২৩

জলাভূমি ভরাট বন্ধ করলো ভূমি রাজস্ব দপ্তর

 

Stop-filling-wetlands

সমকালীন প্রতিবেদন : ‌উত্তর ২৪ পরগনার বাগদা ব্লকের আষাঢ়ু গ্রাম পঞ্চায়েত এলাকায় অবৈধভাবে জলাভূমি ভরাটের অভিযোগ উঠলো এক ব্যক্তির বিরুদ্ধে। এই ঘটনায় সরব হয়েছেন গ্রামবাসীরা। অভিযোগ খতিয়ে দেখতে ঘটনাস্থলে হাজির হলেন ভূমি রাজস্ব দপ্তরের আধিকারিকেরা।

জানা গেছে, আষাঢ়ু গ্রাম পঞ্চায়েতের আমডোব এলাকায় আষাঢ়ু–বাঁশঘাটা সড়কের পাশে একটি জলাভূমি দিন কয়েক ধরেই মাটি ফেলে ভরাট করার কাজ চলছিল। প্রায় আড়াই একর এলাকাবিশিষ্ট ওই জমির মালিকদের বক্তব্য, তাদের নামে রেকর্ড থাকলেও কার্তিক পাল নামে এক ব্যক্তি জোর করে মাটি ফেলে এই জলাভূমি ভরাট করছে।

এই ঘটনার জেরে এলাকার মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। গ্রামবাসীদের দাবি, সরকারি নিয়ম অনুসারে কোনও জলাভূমি ভরাট করা আইনত অপরাধ। সেই নিয়মকে উপেক্ষা করে এক ব্যক্তি জাল দলিল বের করে সেই জলাভূমি ভরাট করছে।

এব্যাপারে স্থানীয়রা ব্লক ভূমি রাজস্ব দপ্তরে অভিযোগ জানিয়েছেন। এরপরই দপ্তর থেকে আধিকারিকেরা তদন্তে আসেন। আর তারপর থেকে জলাভূমি ভরাটের কাজ আপাতত বন্ধ রাখা হয়েছে। স্থানীয়দের দাবি, আগের মতো এই জমিতে মাছ চাষ, পাট ভেজানোর কাজ করার ব্যবস্থা করা হোক।

যাদের বিরুদ্ধে জলাভুমি ভরাটের অভিযোগ তাদের অবশ্য বক্তব্য, জমির বর্তমান মালিক যে তারা, সেই সংক্রান্ত সমস্ত কাগজপত্র তাদের কাছে আছে। আর সেই অধিকারেই তারা ওই জমিতে মাটি ফেলছিলেন। প্রয়োজনে তারা আদালতে নথি দেখাতে প্রস্তুত। আপাতত ওই জমিতে মাটি ফেলা বন্ধ আছে। 

এলাকার বিরোধী রাজনৈতিক দলের অভিযোগ, শাসক দলের মদতে এই অন্যায় কাজ করা হচ্ছে। যদিও এব্যাপারে স্থানীয় তৃণমূল নেতৃত্বের বক্তব্য, এই ধরনের ঘটনার সঙ্গে তৃণমূলের কোনও সম্পর্ক নেই। মুখ্যমন্ত্রীর পরিষ্কার নির্দেশ, পরিবেশ রক্ষার স্বার্থে কোনওভাবেই জলাভূমি ভরাট করা যাবে না। ফলে স্থানীয় তৃণমূল নেতৃত্বও সেই নির্দেশ মেনে কাজ করবে।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন