Breaking

Post Top Ad

Your Ad Spot

রবিবার, ১৯ মার্চ, ২০২৩

বিশ্বের সবথেকে ছোট শহর থেকে ঘুরে আসুন

Smallest-city-in-the-world

সমকালীন প্রতিবেদন : ‌আমাদের কাছে আমাদের পছন্দের এবং স্বপ্নের শহর বলতেই মাথায় আসে কলকাতা অথবা মুম্বাই শহরের নাম। কলকাতাকে বলা হয় 'সিটি অফ জয়' অর্থাৎ কিনা আনন্দের শহর। আর মুম্বাইকে বলা হয়, 'দা সিটি হু নেভার স্লিপস' অর্থাৎ শহর, যে কিনা কখনোই ঘুমায় না। তবে আমরা কি জানি এই শহরগুলির জনসংখ্যা কত?

কলকাতার বর্তমান আনুমানিক জনসংখ্যা প্রায় ১ কোটি ৫০ লক্ষ। আর মুম্বাইয়ের ১ কোটি ৭০ লক্ষ। এই একএকটি শহরের জনসংখ্যাই কিছু দেশের মোট জনসংখ্যার থেকেও বেশি। কিন্তু আপনি যদি এই মুহূর্তে জানতে পারেন যে, পৃথিবীর সবথেকে কম জনসংখ্যাবিশিষ্ট দেশ মাত্র ২৭ থেকে ৩০ জনকে নিয়ে অবস্থিত!

তাহলে হয়তো একটু অবাকই হবেন। ইউরোপের একটি দেশ ক্রোয়েশিয়াতে অবস্থিত এই শহর। শহরটির নাম ইস্ট্রিয়ার হাম। শহরটি এতই ছোট যে, এর দৈর্ঘ্য মাত্র ১০০ মিটার এবং প্রস্থ ৩০ মিটার। এই শহরটি ১১০২ খ্রিষ্টাব্দ নাগাদ প্রথমবারের মতো কোথাও উল্লেখ করা হয়েছিল। সেই সময়কালে এটিকে চোলম বলা হতো, যা কিনা ইতালীয় নাম চোলমো থেকে উদ্ভূত হয়েছিল।

শহরটি এতটাই ছোট যে, এতে রয়েছে মাত্র ২টি রাস্তা এবং ৩টি লাইনের ঘর। শহরের পশ্চিম দিকটি প্রাচীর দিয়ে ঘেরা এবং বাকী পাশে ঘরগুলি প্রতিরক্ষামূলক দেওয়াল দ্বারা নির্মিত। ১৫৫২ খ্রিষ্টাব্দে টাউন লগজিয়ার পাশে শহরের প্রতিরক্ষার অংশ হিসাবে একটি ঘণ্টা এবং ওয়াচ টাওয়ারের নির্মাণ করা হয়েছিল।

শহরে একটি বিখ্যাত চার্চও আছে। 'প্যারিশ চার্চ অফ দ্য অ্যাসাম্পশন অফ মেরি'। এই চার্চের সম্মুখভাগটি ১৮০২ খ্রিস্টাব্দে এখানকারই একটি পূর্ববর্তী গির্জার জায়গায় নির্মাণ করা হয়েছিল। চার্চটি এখানকার স্থানীয় মাস্টার জুরাজ গ্রিজনিচ নির্মাণ করিয়েছিলেন। 

শহরটি একটি অত্যন্ত মনোরম স্থানে অবস্থিত। যুগস্লাভিয়ার অ্যাড্রিয়াটিক সাগরের তীরে, ক্রোয়েশিয়ার ইস্ট্রিয়ান অঞ্চলের মাঝামাঝি জায়গায় একটি সুন্দর মনোরম পাহাড়ের চূড়ায় শহরটি অবস্থিত। 

আর এই সুন্দর মনোরম স্থানটি উপভোগ করার জন্য এখানে মাত্র ২৭ থেকে ৩০ জন মানুষই বসবাস করেন। হামের জনগণেরা আশা করেন যে, ই.ইউ. সদস্যপদের পর্যটন থেকে তাদের আরেকটু বেশি আয় হবে। ক্রোয়েশিয়া বর্তমানে একটি সার্বভৌম এবং স্বাধীন দেশ। 

ক্রোয়েশিয়ার রাজধানী জাগরেব থেকে এই শহরটি প্রায় আড়াই ঘন্টার পর। এই শহরটি সারা বিশ্বেই বিখ্যাত। আর এর বিখ্যাত হওয়ার প্রধান কারণ হলো, এর অত্যন্ত ছোট আকার এবং এত কম জনসংখ্যা। সব থেকে মজার বিষয় হলো এই যে, আমাদের ভারতবর্ষের কিছু যুক্ত পরিবারের সদস্যদের সংখ্যাও এর থেকে বেশি হয়।

এমন সুন্দর, শান্ত এবং নিবিড় একটি ছোট্ট শহর কিন্তু সচরাচর দেখতে পাওয়া যায় না। তাই আপনার যদি ইচ্ছা থাকে দেশ-বিদেশ ঘুরে বেড়ানোর, তাহলে খুব শীঘ্রই একটি ছোট ট্রিপের ব্যবস্থা করতে পারেন বিশ্বের সবথেকে ছোট শহর ক্রোয়েশিয়ার হাম এর জন্য।






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন