Breaking

Post Top Ad

Your Ad Spot

মঙ্গলবার, ১৪ মার্চ, ২০২৩

চিকিৎসকদের গবেষণায় উঠে এসেছে মৃত্যুর আগে–পরের চাঞ্চল্যকর তথ্য

 

Sensational-facts-before-and-after-death

সমকালীন প্রতিবেদন : ‌প্রত্যেকের জীবনেই সবথেকে বড় অপ্রতিরোধ্য সত্যিটির নাম হলো 'মৃত্যু'। জীবনের সবথেকে বড় দুইটি সত্যির একটি হলো জন্ম ও আরেকটি মৃত্যু। যার মধ্যে প্রথমটিকে সকলে পছন্দ করলেও শেষের টিকে কেউ আপন করতে চান না। তবে এটা মনে রাখতেই হবে যে, যার জন্ম আছে, তার মৃত্যুও অনিবার্য। একে কেউ টলাতে পারবেনা।

হাজারো বছর ধরে মানুষের মনে এই প্রশ্ন এবং তা নিয়ে বিভিন্ন দার্শনিক মতবাদ যে, মৃত্যু আসলে কি? মৃত্যু সব কিছুর শেষ, নাকি অন্য কোনও জীবনের শুরু। এক এক দেশের দার্শনিকদের একেক রকম মতামত। তবে কোনটাকে সঠিক বলে মানা যায়, তাই নিয়ে দ্বন্দ্বে ছিলেন গবেষকরাও। 

তাই গত বেশ কয়েক বছর ধরে ব্রিটিশ কলম্বিয়ার একদল চিকিৎসক এই বিষয়ের উপরে গবেষণা চালাচ্ছিলেন। তাঁদের চাঞ্চল্যকর দাবি, তাঁরা এই গবেষণার ফলও ইতিমধ্যে পেয়ে গেছেন। বহু বছর ধরে মানুষের মনে এই ধোঁয়াশা রয়ে গেছে যে, মৃত্যুর পরের জীবন আসলে কেমন বা মৃত্যুর পর আদপেও কোনও জীবন আছে কিনা।

জন্ম নিয়ে কারোর মনে কোনও প্রকার সন্দেহ থাকে না। কারণ, আমরা সকলেই জন্ম সম্পর্কে অবগত। কিভাবে একটি ছোট্ট মাংসের দলা থেকে একটি হৃষ্টপুষ্ট বাচ্চার সৃষ্টি হয় এবং তার মধ্যে প্রাণের সঞ্চার হয়, তা মোটামুটি আমরা সকলেই জানি। তবে মৃত্যু নিয়ে ধোঁয়াশা থেকে গেছে। কেউই কোনও প্রকার সঠিক তথ্য দিতে পারেন না যে, মৃত্যুর সময় একজন ব্যক্তি ঠিক কি অভিজ্ঞতা লাভ করে বা মৃত্যুর অপর প্রান্তে কি আছে ইত্যাদি। মৃত্যু সম্পর্কে বিভিন্ন ধর্মীয় ও দার্শনিক মতে নানা কথা বলা আছে। 

তবে গবেষণায় পাওয়া ফল দেখে চিকিৎসকেরা কি বলছেন, সেটা জানা যাক। সম্প্রতি জীবনের অন্যতম রহস্য সম্পর্কে করা গবেষণাটির চিকিৎসকরা উত্তর দিলেন যে, একজন মানুষ মৃত্যুর সময় নিজের চোখের সামনে কি দেখতে পান বা ঠিক কি অভিজ্ঞতা অর্জন করেন। ব্রিটিশ কলম্বিয়া চিকিৎসকদের পাওয়া উত্তরে বিস্মিত সকলে। 

ওই চিকিৎসক দল দাবি করছেন, গবেষণায় দেখা গেছে, একজন মানুষ মৃত্যুর ঠিক আগের মুহূর্তে নিজের জীবনের কাটানো সকল ভালো ও খারাপ স্মৃতিগুলিকে চোখের সামনে দেখতে পান। এই তথ্য চিকিৎসকেরা পেয়েছেন প্রায় হঠাৎ করেই। আসলে ভ্যানকুভার জেনারেল হাসপাতালে এক মৃগী আক্রান্ত রোগীর চিকিৎসা চলছিল। রোগীর মস্তিষ্ক থেকে উৎপন্ন তড়িৎ সংকেতকে বোঝার জন্য ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি নামক একটি যন্ত্র ব্যবহার করা হয়েছিল। কিন্তু এই যন্ত্র চলাকালীনই হঠাৎ ওই রোগী হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান। 

আর ঠিক সেই সময়তেই চিকিৎসকেরা দেখেন এক আশ্চর্যকর জিনিস। মৃত্যুর সময় মস্তিষ্ক থেকে বের হওয়া তড়িৎ সংকেত ধরা পড়ে যায় ইলেক্ট্রোএনসেফালোগ্রাফি যন্ত্রে। যাকে চিকিৎসকরা স্টাডি করে দেখেন যে, মৃত্যুর সময় ধরা পড়া তরঙ্গ সংকেত হুবহু পুরনো স্মৃতি মনে করার সময় উৎপন্ন তরঙ্গ সংকেতের সমান।

এর দ্বারা এটা বোঝা যায় যে, মৃত্যুর সময় একজন মানুষ তার জীবনে কাটিয়ে আসা সকল সুখ এবং দুঃখের স্মৃতিকে নিজের চোখের সামনে কয়েক সেকেন্ডের ভেতরেই দেখতে পান। তবে আশ্চর্যের বিষয় হলো, হুবহু প্রায় একই কথা ভারতীয় পুরানে বলা আছে যে, একজন মানুষ তার মৃত্যুর কয়েক মুহূর্ত আগে নিজের গোটা জীবনটিকে আরেকবার দেখতে পান।

বর্তমানে পাওয়া গবেষণার ফলাফলের থেকেও হাজার হাজার বছর আগে ভারতীয় দর্শনে ও পুরাণে কিভাবে এই কথা বলা আছে, সেটিও একটি রহস্যের বিষয়। তবে কি মানতেই হবে, আমাদের ভারতীয় মুনিঋষিরা এখন থেকে হাজার হাজার বছর আগেও এতটা জ্ঞানী ও উন্নত ছিলেন যে, বর্তমানে যে পরম সত্য 'মৃত্যু' সম্পর্কে আমরা এখনও গভীর জলে হাতড়ে বেড়াচ্ছি। তা তাঁরা হাজারো বছর আগেই উপলব্ধি করে বলে গিয়েছেন আমাদেরকে ?






‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন