Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৬ ফেব্রুয়ারী, ২০২৩

জয় হিন্দ বাহিনীর প্রশিক্ষণ শুরু রাজ্যে

 ‌

Jai-Hind-Bahini

শম্পা গুপ্ত : ‌রাজ্যের স্কুল পড়ুয়াদের জন্য এবার এনসিসি, এনএসএস এর পাশাপাশি জয় হিন্দ বাহিনীতে যোগদান করার সুযোগ এলো। রাজ্য সরকারের উদ্যোগে এবারে রাজ্যের বিভিন্ন জেলার স্কুলগুলিতে এব্যাপারে প্রশিক্ষণ শুরু হয়েছে।

পুরুলিয়া জেলার চারটি বিদ্যালয়ের ২৮ জন ছাত্রছাত্রীকে নিয়ে সোমবার এই প্রশিক্ষণ শুরু হলো। পুরুলিয়ার মানভূম ভিক্টোরিয়া স্কুলে এই প্রশিক্ষণ শুরু হয়েছে। এদিন এই প্রশিক্ষণ শিবিরের উদ্বোধন করেন পুরুলিয়ার অতিরিক্ত জেলাশাসক প্রণবকুমার ঘোষ। 

রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী কিছুদিন আগে ঘোষণা করেছিলেন যে, এনএসএস এনসিসির মতোই স্কুলে স্কুলে জয় হিন্দ বাহিনী তৈরি করা হবে। এরপর পশ্চিমবঙ্গের চারটি ব্যাটালিয়ন তৈরি করা হয়।

জঙ্গলমহলের জেলাগুলিকে নিয়ে জঙ্গলমহল ব্যাটালিয়ন তৈরি করা হয়েছে। এদিন সেই ব্যাটেলিয়নেরই প্রশিক্ষণ শুরু হল। জঙ্গলমহল ব্যাটালিয়নের পাশাপাশি আরও যে ৩ টি ব্যাটেলিয়ন তৈরি হয়েছে, সেগুলি হল– কলকাতা, উত্তরবঙ্গ এবং ব্যারাকপুর।

এদিনের এই প্রশিক্ষণ শিবির প্রসঙ্গে অতিরিক্ত জেলাশাসক প্রণবকুমার ঘোষ বলেন, স্কুলে স্কুলে যেমন এনসিসি, এনএসএস এর প্রশিক্ষণ দেওয়া হয়, তেমনিভাবেই নেতাজি সুভাষচন্দ্র বসুর আদর্শে তৈরি হবে এই জয় হিন্দ বাহিনী। 

সোমবার থেকে পুরুলিয়ায় চারটি স্কুলের সাতজন করে মোট ২৮ জনকে নিয়ে এই প্রশিক্ষণ শুরু হল। ১৮ ফেব্রুয়ারি পর্যন্ত এই প্রশিক্ষণ চলবে। সকালে যোগাসন সহ পিটি, প্যারেডের পাশাপাশি বিপর্যয় মোকাবিলা দপ্তর এবং পুলিশের পক্ষ থেকেও বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। 




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন