Breaking

Post Top Ad

Your Ad Spot

শনিবার, ৪ ফেব্রুয়ারী, ২০২৩

গাইঘাটার বেড়ি পাঁচপোতা বর্ডার ট্যুরিজম প্রজেক্টের অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা

Border-Tourism-Project

জ্যোতিপ্রকাশ ঘোষ : ‌কেন্দ্রীয় বাজেটে বর্ডার ট্যুরিজম নামে একটি নতুন প্রকল্প তৈরির কথা বলা হয়েছে। সেখানে ভারতের সীমান্তবর্তী এলাকায় যেখানে পর্যটকদের আনাগোনার সম্ভাবনা আছে, এমন জায়গাগুলিকে নিয়ে এই প্রকল্প গড়ে তোলা হবে। আর সেক্ষেত্রে উত্তর ২৪ পরগনার গাইঘাটার বেড়ি পাঁচপোতা এলাকাটি এই প্রকল্পের অর্ন্তভূক্ত হতে পারে বলে মনে করা হচ্ছে।

এবছরের কেন্দ্রীয় বাজেটে পর্যটনের জন্য প্রায় ২৪০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। এই টাকার মধ্যে প্রায় ১৪১২ কোটি টাকা খরচ করা হবে 'স্বদেশ দর্শন প্রকল্প' এর মাধ্যমে অপরিচিত বা অল্পপরিচিত সম্ভাবনাময় পর্যটন কেন্দ্রগুলির উন্নয়নের জন্য। 

একইস‌ঙ্গে ভারতবর্ষের সীমান্তবর্তী গ্রামগুলির পর্যটনের প্রসারের জন্য ঘোষনা করা হয়েছে বর্ডার ট্যুরিজমের। '‌Vibrant Villages Programme' স্কিমের আওতায় সম্ভাবনাময় ভারতবর্ষের বিভিন্ন সীমান্তবর্তী ট্যুরিজম স্পটগুলির আধুনিকীকরণসহ বিভিন্ন পরিকাঠামোগত উন্নয়ন করা হবে। খুব তাড়াতাড়ি এই নিয়ে রূপরেখা প্রস্তুত করবে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক। 

ইতিমধ্যে গত ডিসেম্বরে বিহারের পাটনা শহরে অনুষ্ঠিত পর্যটন মন্ত্রকের  উচ্চপদস্থ আধিকারিকদের একটি বৈঠকে পশ্চিমবঙ্গের উত্তর চব্বিশ পরগনা জেলার বাংলাদেশ সীমান্তবর্তী 'বেড়ি পাঁচপোতা ইকো ট্যুরিজম'‌ এর প্রসঙ্গ নিয়ে আলোচনা হয়। 

সেই বৈঠক শেষে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের সচিব অরবিন্দ সিং পর্যটন মন্ত্রকের পূর্বাঞ্চলের ডিরেক্টর সাগ্নিক চৌধুরীকে 'বেড়ি পাঁচপোতা ইকো ট্যুরিজম'‌ নিয়ে রাজ্য সরকারের সঙ্গে কথা বলার জন্য লিখিত নির্দেশ দেন। 

এরফলে বনগাঁ মহকুমার গাইঘাটা ব্লকের বেড়ি পাঁচপোতা সংলগ্ন সীমান্তবর্তী এলাকাটি এই বর্ডার ট্যুরিজম প্রজেক্টের অন্তর্ভুক্ত হওয়ার একটা প্রবল সম্ভাবনা তৈরী হয়েছে।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন