Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩

আর্ট কলেজের ছাত্রীর তৈরি প্রতিমায় পুজো

 

Worshiping-the-statue-made-by-the-student

সমকালীন প্রতিবেদন : ‌স্কুলের প্রাক্তন ছাত্রীর হাতে তৈরি প্রতিমায় সরস্বতী পুজো হচ্ছে উত্তর ২৪ পরগনার গাইঘাটা থানার ইছাপুর হাইস্কুলে। প্রাক্তনীর ইচ্ছেকে সম্মান জানাতে ছাত্রীর প্রস্তাবে রাজী হওয়ার পাশাপাশি তাঁকে উৎসাহিত করেন স্কুলের শিক্ষক–শিক্ষিকারাও।

ছোটবেলা থেকেই ছবি আঁকার প্রতি গভীর ভালোবাসা ছিল ইছাপুর গ্রামের মেয়ে শ্রেয়া দত্তর। ইছাপুর হাইস্কুলে পড়ার সময় তিনি জানতে পারেন যে, উচ্চমাধ্যমিক পাশ করার পর আর্ট কলেজে ভর্তি হওয়া যায় এবং সেই বিষয় নিয়ে ভবিষ্যতে এগোনো যায়।

আর তাই উচ্চমাধ্যমিক পাশ করার পর শান্তিনিকেতন আর্ট কলেজে পড়ার সুযোগ এসে যায় তাঁর। সেইমতো সেখানে ভর্তি হন তিনি। বর্তমানে সেখানেই পড়াশোনা চলছে। এব্যাপারে স্কুলের শিক্ষক–শিক্ষিকাদের পাশাপাশি পরিবারের সহযোগিতা পাচ্ছেন তিনি।

একাদশ শ্রেণীতে পড়া চলাকালীন আচমকাই অসময়ে মারা যান শ্রেয়ার বাবা বিশ্বজিৎ দত্ত। বাবা স্থানীয় বাজারে একটি দোকান চালাতেন। বাবার মৃত্যুর পর কিছুটা দিশেহারা হয়ে পড়েন শ্রেয়া। দুই মেয়েকে নিয়ে চিন্তায় পরে যান মা চন্দনা দত্ত।  

এই পরিস্থিতিতে একটা সময় চন্দনাদেবীর মনে হয়েছিল, আর হয়তো মেয়েদের পড়াশোনা চালিয়ে নিয়ে যেতে পারবেন না। নানা প্রতিকূলতাকে উপেক্ষা করে উচ্চামাধ্যমিক পাশ করে আর্ট কলেজে ভর্তি হওয়ার সুযোগ পান শ্রেয়া। নিজের স্বপ্নপূরণের পথে এগিয়ে যান তিনি।

এবছর শ্রেয়া তাঁর প্রাক্তন স্কুল ইছাপুর উচ্চ বিদ্যালয়ে সরস্বতী পুজোর জন্য প্রতিমা তৈরি করে দেওয়ার প্রস্তাব দেন স্কুলকে। স্কুল কর্তৃপক্ষ তাঁর এই প্রস্তাব সাদরে গ্রহন করেন। তারপর প্রায় একমাস ধরে প্রতিদিন নিয়ম করে স্কুলের সামনে বসে তিনি প্রতিমা তৈরি করে গেছেন। 

তাঁর নিজের হাতের তৈরি সরস্বতী প্রতিমা নিজের স্কুলে পুজিত হচ্ছে, এটা ভেবেই আপ্লুত শ্রেয়া। শুধু গতানুগতিক প্রতিমা তৈরি নয়, আগামী দিনে বিভিন্ন ধরনের শিল্পকলা, মূর্তি তৈরি করে নিজেকে প্রতিষ্ঠিত করতে চান শ্রেয়া। এব্যাপারে সকলের সহযোগিতা, আশীর্বাদ কামনা করেছেন শ্রেয়ার মা চন্দনা দত্ত।







কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন