Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩

ডায়েট না করেই ওজন কমান

 

Lose-weight-without-dieting

সম্পদ দে : বর্তমান সময়ে ওজন বৃদ্ধি একটি গুরুতর এবং জাতীয় সমস্যা রূপে দেখা দিচ্ছে। প্রাপ্তবয়স্ক মহিলা, পুরুষ থেকে শুরু করে শিশুরা পর্যন্ত ছাড় পাচ্ছে না এই সমস্যার হাত থেকে। বিশ্বের চারিদিকে হতে থাকা নগরায়ন এবং শিল্পায়নের কারণে মানুষের শারীরিক পরিশ্রম দিন দিন কমে যাচ্ছে। বেশিরভাগ কাজ হয়ে যাচ্ছে মেশিনের সাহায্যেই। এছাড়াও আজকাল বেশিরভাগ মানুষের খাদ্যাভাসে প্রবেশ করেছে অতিরিক্ত তেল-মশলা জাতীয় এবং ফাস্ট ফুডের মতো খাবার দাবার। ফলে এই সমস্ত কারণে দিন দিন মেদ জমছে মানুষের শরীরে।

বর্তমান এই সমাজে, শরীরের অতিরিক্ত মেদ সম্পর্কিত সমস্যা দূর করতে অত্যন্ত প্রচলিত একটি পদ্ধতি সকলে প্রথম ধাপ হিসেবে ব্যবহার করে থাকেন, যাকে কিনা বলা হয় ডায়েটিং। এই ডায়েটিং এর মাধ্যমে লোকেরা তাদের খাবারের পরিমাণ কমিয়ে ফেলেন অনেকটা। তবে সব ক্ষেত্রে কাজে দেয় না এই ডায়েটিং পদ্ধতি। উল্টে অনেক সময় এতে অন্য অনেক শারীরিক সমস্যা দেখা দেওয়ার সম্ভাবনা থেকে যায়।

তাহলে বাস্তবে দেখা যায় যে, শরীরের মেদ কমানোর জন্য সবথেকে কার্যকরী পদ্ধতি সেই ব্যায়াম এবং শরীরচর্চাই। তবে এই বাদেও কিছু সহজ পদ্ধতি আছে, যা কিনা আপনারা শুধুমাত্র নিজেদের খাবারের তালিকায় করা সামান্য পরিবর্তনের মাধ্যমেই পালন করতে পারবেন। তবে কি সেই উপায়?

পুষ্টি বিশেষজ্ঞদের করা সাম্প্রতিক এক গবেষণায় তাঁরা জানাচ্ছেন, কাউকে যদি নিতান্তই ডায়েট ফলো করতে হয়, তবে ডায়েট ফলো করুন ফাস্টফুড, জাঙ্ক ফুড এবং অন্যান্য ক্ষতিকারক ফ্যাট যুক্ত খাবারে। যতটা সম্ভব অয়েলি এবং ফ্যাট যুক্ত খাবার থেকে দূরে থাকতে হবে। ঘরোয়া, পুষ্টিকর, কম তেল মশলাযুক্ত খাবার খাওয়ার উপরে জোর দিতে হবে।

ফাস্টফুড বাদে বাদবাকি সমস্ত খাবারই খাওয়া যাবে পরিমাণ মতো। কিন্তু সেইসঙ্গে প্রতিদিনকার খাবারের তালিকায় রাখতে হবে বেশ কয়েকটি জিনিস। যা কিনা সাহায্য করবে শরীরের অতিরিক্ত মেদকে ঝরিয়ে ফেলতে। 

তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই তালিকা, যা কিনা সাহায্য করবে শরীরের অতিরিক্ত মেদ কমাতে—

১| তালিকার প্রথমেই রয়েছে দারুচিনি। দারুচিনি হলো এক প্রকার গাছের ছাল, যা কিনা শুকানোর পরে ব্যবহার করা হয় গরম মসলা তৈরি করার জন্য। আপনারা চাইলে সপ্তাহে পাঁচ দিন মতো দিনে একবার করে দারুচিনির চা বানিয়ে খেতে পারেন। এইভাবে আপনারা দারুচিনির ঔষধি গুনাগুন সবথেকে ভালোভাবে লাভ করতে পারবেন। দারুচিনি শুধুমাত্র মেদ ঝরানোর ক্ষেত্রেই নয়, সুগারের মাত্রা ও হার্টকে ভালো রাখতেও কাজে লাগে। এমনকি ক্যান্সার প্রতিরোধের ক্ষেত্রেও সাহায্য করে থাকে দারুচিনি।

২| তালিকার দ্বিতীয় নম্বরে রয়েছে আমাদের সকলের পরিচিত লঙ্কা। অনেকেই হয়তো জানেন না যে লঙ্কা খাবারের স্বাদ বাড়ানোর পাশাপাশি শরীরের মেদ ঝরানোর ক্ষেত্রেও এক বড় ভূমিকা পালন করে থাকে। শুনতে অবাক লাগলেও লঙ্কা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে এবং সেই সঙ্গে শরীরের অতিরিক্ত মেদকে জ্বালাতে সাহায্য করে। সেই জন্য লঙ্কার উপর ভরসা রাখা যায় বিনা সন্দেহে। তবে অনেকে আছেন, যারা ঝাল সহ্য করতে পারেন না। সেক্ষেত্রে তারা কাঁচা লঙ্কাকে চিরে তার ভেতর থেকে সমস্ত বীজ ফেলে দিয়ে সামান্য লেবুর রস মাখিয়ে রাখতে পারেন। এতে লঙ্কার ঝাল চলে যায় অনেকটাই।

৩| এবার আসা যাক শীতকালীন এক বিখ্যাত সবজি ব্রকোলিতে। ব্রকোলিকে অনেকে সবুজ ফুলকপিও বলে থাকেন। শীতকালীন এই সবজিতে থাকে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম, যা কিনা হাড় মজবুত রাখতে সাহায্য করে। সেই সঙ্গে এতে থাকে প্রচুর খনিজ পদার্থ এবং ফাইবার, যা কিনা হজম ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে শরীরের মেদ পুড়িয়ে দেয়।

৪| তালিকার চার নম্বরে অবশ্যই রাখতে হবে ত্রিফলাকে। আমলকি, হরিতকি এবং বয়রা– এই তিনটি ফলকে একসঙ্গে ত্রিফলা বলা হয়ে থাকে। কেবলমাত্র ওজন কমানোর ক্ষেত্রেই নয়, আরও বহু গুণাগুণ আছে এই ত্রিফলার। কয়েকশো বছর আগে থেকেই আয়ুর্বেদ শাস্ত্রেও বলা আছে ত্রিফলা সেবনের কথা। রোজ রাতের বেলায় একটি পাত্রে ভিজিয়ে রেখে সকালবেলা উঠে খালি পেটে এক গ্লাস ত্রিফলার জল খেলে হজম ক্ষমতা বাড়বে, কোষ্ঠকাঠিন্য দূর হবে। সেইসঙ্গে অতিরিক্ত চর্বি ঝরবে।

৫| তালিকার শেষে চলে আসছে আমার–আপনার সকলের অত্যন্ত পরিচিত, লেবু। আমরা সকলেই জানি যে, লেবু শরীরের জন্য কতটা উপকারী। তো শরীরের মেদ কমাতে এই লেবুর ভূমিকাও অপরিসীম। প্রতিদিন সকালবেলায় এক কাপ উষ্ণ গরম জলে এক থেকে দেড় চামচ মধু এবং একটি ছোট পাতিলেবুর রস একসঙ্গে মিশিয়ে খেলে তা খুবই দ্রুত শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলতে সাহায্য করে। 

তালিকায় বলা এই কয়েকটি খাবার বাদেও এমন আরও অনেক উপাদান আছে, যা কিনা শরীরের অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে। তবে কেউ শুধুমাত্র এই পাঁচটি খাবারকেই নিয়ম মতো খেতে পারলে ফল পাবেন ব্যাপক হারে। তবে আর দেরি কিসের। সময় নষ্ট না করে যারা যারা নিজেদের শরীরের অতিরিক্ত মেদ নিয়ে চিন্তায় আছেন এবং তা কমাতে চাইছেন, যত দ্রুত সম্ভব নিজেদের খাদ্য তালিকায় যুক্ত করে নিন এই পাঁচটি জিনিসকে। তারপরেই দেখুন কিভাবে ডায়েট ছাড়াই ওজন কমতে থাকছে জাদুর মতো।




‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন