Breaking

Post Top Ad

Your Ad Spot

বুধবার, ১১ জানুয়ারী, ২০২৩

'গুগল সার্চ ২০২২' এর তালিকায় সেরা ৫ পর্যটন কেন্দ্র

সমকালীন প্রতিবেদন : ‌এই পৃথিবীতে ঘুরতে কেইনা ভালোবাসে। কেউ প্রাকৃতিক পরিবেশ উপভোগ করার জন্য ঘুরতে যান, তো কেউ রোজকারের ব্যস্ত জীবন থেকে কিছুটা ছুটি নিতে। এত বড় পৃথিবীর এক এক জায়গায় এক এক রকম প্রাকৃতিক পরিবেশ। কোথাও পাহাড় তো কোথাও সমুদ্র। আবার কোথাও জঙ্গল তো কোথাও মরুভূমি। কয়েকশো কিলোমিটার অন্তরই বদলাতে থাকে জায়গার বৈচিত্র। তাই মাত্র এক দুইবারেই শেষ হয় না, পর্যটন চলতে থাকে সারা বছর ধরে।

পৃথিবীতে ঘুরতে যাওয়ার এত রকম জায়গা থাকা সত্ত্বেও নির্দিষ্ট কয়েকটি স্থান এমন হয়, যা কিনা প্রত্যেকেরই প্রথম পছন্দগুলির মধ্যে পড়ে। বহু লোকের তো আবার লিস্টও করা থাকে, তাদের পছন্দের প্রথম পাঁচটি কিংবা দশটি ভ্রমণের স্থানের। তাহলে ২০২২ এর শেষে ভ্রমণ পিপাসু মানুষদের এটা মাথায় আসতেই পারে যে, পৃথিবীতে বেশিরভাগ মানুষের সবথেকে পছন্দের পর্যটন স্থানগুলি কি কি। 

কিন্তু কি করে জানা যাবে এই তথ্য ?‌ প্রতিটি মানুষের কাছে গিয়ে তো আর জিজ্ঞাসা করা সম্ভব নয়। তবে এই সমস্যা নিয়ে বেশি ভাববার প্রয়োজন নেই। প্রতিটি মানুষের কাছে গিয়ে প্রশ্ন না করা গেলেও, প্রতিটি মানুষ যার কাছে প্রশ্ন করে থাকে, তাকে তো জিজ্ঞাসা করাই যায়। অর্থাৎ কিনা, আমার–আপনার সকলের মুঠোফোনে বন্দি জ্ঞানের ভান্ডার 'গুগলকে'।

বহু মানুষই অনেক সময় ঘুরতে যাওয়ার আগে অথবা ঘুরতে না গেলেও নিজের সব থেকে পছন্দের পর্যটন স্থানগুলি সম্পর্কে সার্চ করে থাকেন গুগলে। আর গুগলও তাদের করা এই সার্চ হিস্ট্রিকে একত্রিত করে বানিয়ে ফেলে একটা লিস্ট। 

শুধুমাত্র ঘুরতে যাওয়ার সম্পর্কেই নয়, গুগলে সার্চ করা সমস্তরকম প্রশ্নকেই একসঙ্গে একজোট করে এই লিস্ট বানানো হয়ে থাকে। যাকে কিনা বলা হয়ে থাকে, 'গুগল সার্চ অফ দ্যা ইয়ার'। তেমনই গুগল সার্চ ২০২২ জানাচ্ছে, এবছরের সবথেকে বেশি পরিমাণে সার্চ হওয়া বিশ্ব পর্যটনের প্রথম পাঁচটি জায়গার নাম। 

চলুন তাহলে ক্রমানুসারে জেনে নেওয়া যাক পৃথিবীর বেশির ভাগ মানুষের পছন্দের প্রথম পাঁচটি ভ্রমণের স্থান।

১| এই লিস্টের একদম এক নম্বরে রয়েছে, লন্ডনের স্কাই গার্ডেন। লন্ডন শহরের আকাশচুম্বি একটি ইমারতের একদম উপরে অবস্থিত এই গার্ডেনটি। এই স্কাই গার্ডেনে আছে বেশ কয়েকটি জনপ্রিয় রেস্তোরাঁ এবং ক্যাফে। এই গার্ডেনের সমস্ত ক্যাফেগুলি ইনডোর প্ল্যান্টে ভর্তি। এত উঁচু একটি ইমারতের একদম উপর থেকে চারদিকে সবুজ বাগানের মধ্যে বসে, লন্ডন শহরের এক নিঃসর্গিক দৃশ্য দেখার জন্য ভিড় জমান পর্যটকেরা।

২| এই লিস্টের দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন। ২০২২ এর গুগল সার্চে উঠে এসেছে স্পেনের অন্যতম বিখ্যাত পর্যটনকেন্দ্র 'সেতাস দে সেভিলা'-র নাম। স্পেনের শহর সেভিলাতে অবস্থিত এই মাশরুম আকৃতির বিশাল মনুমেন্টাল শেড টাওয়ার। শহরের একদম মাঝখানে আনুমানিক ৩০ মিটার জায়গা জুড়ে অবস্থিত এই টাওয়ারটি। এর উপর থেকে কৃত্রিম লেক এবং শহরের অপূর্ব দৃশ্য উপভোগ করতে পছন্দ করেন প্রত্যেকেই।

৩| লিস্টের তিন নম্বর স্থান অধিকার করে নিয়েছে একটি হিন্দু মন্দির। তবে তা ভারতে নয়, ইন্দোনেশিয়ার বালি দ্বীপে। চিরকালই বিশ্বের পর্যটনের স্থানগুলির মধ্যে ইন্দোনেশিয়ার বালি দ্বীপ অত্যন্ত জনপ্রিয়। আর এইবার গুগল সার্চ ২০২২ এর তালিকার তিন নম্বর স্থান অধিকার করেছে বালির তানাহ লট মন্দির। সমুদ্রের ধারে একটি বিশাল পাথর আকার দ্বীপে অবস্থিত এই হিন্দু মন্দিরটি। ভারত এবং নেপাল থেকেও বহু পর্যটকেরা এইখানে ঘুরতে যান। বালিতে হানিমুন ট্রিপে যাওয়া প্রচুর হিন্দু দম্পতি এই মন্দিরে পুজো দিয়ে তাদের দাম্পত্য জীবন শুরু করে থাকেন।

৪| তিন নম্বরের পর চার নম্বর স্থানেও রয়েছে ইন্দোনেশিয়া। ইন্দোনেশিয়ার অন্যতম সবথেকে বড় শিল্প হচ্ছে পর্যটন শিল্প। আর এই বছর প্রচুর মানুষ ইন্দোনেশিয়ার 'হো ওয়াশ ভিউ' সম্পর্কে গুগলে সার্চ করে তাকে নিয়ে চলে এসেছেন গুগল সার্চ ২০২২ এর তালিকার চার নম্বর স্থানে। এই হো ওয়াশ ভিউ এমন একটি স্থান, যেখান থেকে বসে মানুষ চারিদিকে সমুদ্রে ঘেরা বালি দ্বীপের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারবেন।

৫| এইবার এই লিস্টের পাঁচ তথা শেষ নম্বরে চলে এসেছে ফুটবলের জন্য অন্যতম পবিত্র স্থান পর্তুগালের নাম। পর্তুগালের 'পোন্তা দা পাইদেড' নামক জায়গাটি সম্পর্কে গুগলে সার্চ করেছেন বহু মানুষ। আটলান্টিক সমুদ্রের ধার এবং আঞ্চলিক সুন্দর সুন্দর ঘরবাড়ি, পরিবেশ এই জায়গাটিকে পর্যটনের জন্য একটি মনোরম স্থান বানায়।

তালিকায় বলা এই সমস্ত জায়গা ছাড়াও জাপানের 'ফুজি ফাইভ লেক' সম্পর্কেও সার্চ হয়েছে প্রচুর পরিমাণে। তাহলে ২০২২ এর মধ্যে থেকে আপনাদের সবথেকে পছন্দের স্থান কোনগুলি? আর সেইসঙ্গে এইবার দেখার পালা এই নতুন বছর ২০২৩ এ বিশ্বের কোন পাঁচটি স্থান মানুষের সব থেকে পছন্দের হয়ে ওঠে।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন