Breaking

Post Top Ad

Your Ad Spot

সোমবার, ৯ জানুয়ারী, ২০২৩

পার্টি করার পর হ্যাংওভার কাটাতে কী করবেন ?

 

To-get-over-the-hangover

সমকালীন প্রতিবেদন : ‌বড়দিন বা নতুন বছর মানেই সকলের কাছে একটি বিশেষ আনন্দের দিন। ছুটিতে বন্ধু-বান্ধবদের সঙ্গে আড্ডা দেওয়া বা মজা করা। আবার কারো কারো কাছে এই ছুটিগুলি জমিয়ে পার্টি করার দিন। তবে সেই দিন চুটিয়ে মজা হলেও সমস্যায় পড়তে হয় পরের দিন সকালে। 

সারারাত জেগে পার্টি এবং মদ্যপান করার পরের দিন সকালবেলা মোটেও সুখকর হয় না অনেকের কাছে। রাত জেগে মদ্যপান করার পরের দিন সকাল বেলা অনেকের মধ্যেই দেখা দেয় শারীরিক বিভিন্ন সমস্যা। যেমন, মাথাব্যথা, বমি ভাব, পেটে ব্যাথা বা গলা ও জিভ তেতো হয়ে যাওয়া। 

মদ্যপানের পরে এই ধরনের বিভিন্ন শারীরিক সমস্যাকেই হ্যাংওভার বলা হয়ে থাকে। তাহলে পার্টি করার পর দিন এই হ্যাংওভার থেকে বেরোনোর উপায় কি? চিন্তার কারণ নেই, এর থেকে মুক্তি পাওয়ার জন্য কিছু উপায় সম্পর্কে পরামর্শ দিয়েছেন পুষ্টি বিশেষজ্ঞরা।

প্রথমেই জেনে নেওয়া যাক, মদ্যপানের পরে হ্যাংওভার হওয়ার কারণ কি। আসলে অ্যালকোহল শরীরকে ডিহাইড্রেট করে দেয় এবং শরীরে জলের মাত্রা অনেকাংশে কমিয়ে দেয়। সেই জন্য মাঝে মধ্যেই প্রচুর পরিমাণে জল পান করতে হবে।

শরীরে থাকা বিভিন্ন খনিজ পদার্থ শরীরের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে। কিন্তু অতিরিক্ত অ্যালকোহল প্রয়োজনীয় অনেক খনিজ পদার্থকেই শরীর থেকে বের করে দেয়। ফলে মদ্যপানের পরে অনেকেই শরীরের ভারসাম্য হারিয়ে ফেলেন এবং অসুস্থ হয়ে যান।

পুষ্টি বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী, রাতভর পার্টিতে মদ্যপান করলে, শরীর সুস্থ রাখতে পর্যাপ্ত জল ও প্রয়োজন পড়লে ওআরএস খাওয়া দরকার। সেই সঙ্গে খাওয়া উচিত অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত খাবার। এই ধরনের খাবার শরীরে নেশার ভাব কমিয়ে হ্যাংওভার কাটাতে সাহায্য করে। অ্যান্টিঅক্সিডেন্ট যুক্ত কিছু খাবার সকালে ওঠার পর মুখে রাখতে পারেন আপনারা। যেমন, জোয়ান বা আমলকি।

পরদিন সকালে হ্যাংওভার কাটাতে বিশেষজ্ঞদের বলা কিছু কথা মাথায় রাখতেই হবে। তারা বলছেন, খালি পেটে মদ্যপান করা যাবে না কোনভাবেই। এতে ক্ষতি হওয়ার সম্ভাবনাই বেশি, যার ফলে সমস্যা আরো বাড়বে। এমনকি সকালে উঠে খালি পেটে থাকা যাবে না কিছুতেই। 

কিছু খাবার খেয়ে নিয়ে একটু লেবু বা ফলের রস খেলে উপকার পাওয়া যাবে। ফলের রস শরীরের জলের অভাবকে দূর করে এবং হ্যাংওভার কাটাতে সাহায্য করে। সকালের হ্যাংওভার কাটাতে চাইলে আগের দিন রাতের বেলায় পার্টি করুন ধীরেসুস্থে। তাড়াহুড়ো করবেন না মোটেও। 

একবারে পরপর অনেকটা অ্যালকোহল খেয়ে নিলে হিতে বিপরিতই হবে। বরং অল্প বিরতি নিন মাঝে মাঝে। অ্যালকোহল খাওয়ার চেষ্টা করুন জল বা বরফের সাথেই, সোডাজাতীয় জলের সঙ্গে অ্যালকোহল মেশালে তা শরীরে শোষিত হয় আরো দ্রুত।

মদ্যপানের পর অনেকেরই পেটের সমস্যা দেখা দেয়। সেই জন্য চেষ্টা করতে হবে যে, মদ্যপানের পর যতটা সম্ভব কম মশলাদার খাবার খেতে এবং অবশ্যই পরিমাণ মতো জলও পান করতে। সারারাত জমিয়ে পার্টি করার পর অন্তত ৬-৭ ঘন্টা ঠিকমতো ঘুম না দিলে হ্যাংওভার কাটানো সম্ভব না কোনোমতেই। 

তবে শুধুমাত্র এই দিকগুলি খেয়াল রাখলেই চলবে না। মদ্যপানের পর আপনার নেশা হোক বা না হোক, গাড়ি বা বাইক চালানো যাবে না একদমই। এতে আপনি শুধু আপনার নিজের জীবন নয়, অন্যের জীবনকেও ঝুঁকির মুখে ফেলবেন।

আর হ্যাংওভার থেকে দূরে থাকার সবথেকে সহজ উপায় হলো মদ্যপানকে এড়িয়ে চলা। তবে তারপরও যদি ইচ্ছা হয়, বছরের একটি ছুটিতে বন্ধু-বান্ধবদের সঙ্গে রাতে একটি সুন্দর পার্টি করার, তাহলে অবশ্যই এই সমস্ত বিষয়গুলিকে মাথায় রেখে এবং বিশেষজ্ঞদের পরামর্শ মেনেই পার্টি করুন মনের আনন্দে।




‌‌

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন